ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

জাকির তালুকদারের ‘বাংলা সাহিত্যের স্বদেশ প্রত্যাবর্তন’

এম জে ফেরদৌস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১২

বইমেলায় এসেছিলেন বর্তমান সময়ের অন্যতম স্বনামধন্য কথাসাহিত্যিক জাকির তালুকদার। তিনি বাংলানিউজকে জানালেন বইমেলা, বাংলা ভাষা চর্চা ও কথাসাহিত্যের আশা ও আশংকার বিবিধ বিষয়।



কথাসাহিত্যিক জাকির তালুকদার বইমেলা প্রসঙ্গে বলেন, ‘বইমেলার ভালো দিক হলো, সারাদেশের লেখক-পাঠক ও প্রকাশকের সাথে দেখা হয়, ভালো ভালো বই সংগ্রহ করা যায়।
তবে খারাপ দিকও আছে ...
 
প্রথমত: মৌসুমী লেখকের প্রাদুর্ভাবে সার্বক্ষণিক লেখকেরা হারিয়ে যায়। প্রকাশ থাকে যে এই মৌসুমী লেখকেরা সমাজের ধনী ও সফল ব্যক্তিত্ব। তারা কেউ ব্যবসায়ে সফল, কেউ রাজনীতিতে সফল আবার কেউ বা চাকরিতে সফল। ধনী লেখকেরা নিজেদের খরচে অনেক বাজেট হাতে নিয়ে মাঠে নামে। প্রকৃত লেখকেরা চাপা পড়ে যায়।

দ্বিতীয়ত: মিডিয়াগুলো জনপ্রিয় লেখক, গ্লামারওয়ালা লেখকদের প্রধান্য দেয়। জনপ্রিয় ও মিডিয়ায় মুখদেখানো বিভিন্ন অঙ্গনের গ্ল্যামারওয়ালা লেখকদের প্রকাশিত বইয়ের কথা, লেখকদের কথা প্রধান্য দিয়ে প্রকাশ করে। সৃজনশীল ও মননশীল লেখকরা গুরুত্ব পান না।

তৃতীয়ত: লেখকদের কিছু অপরিণত মানসিকতা, ভীরুতা ও প্রচারলোভী প্রবণতা আমাকেও লজ্জা দেয়।
 
তরুণ লেখকদের প্রসঙ্গে জাকির তালুকদার বলেন, ‘শুধু কথাসাহিত্যের কথা বললে, তরুণ লেখকদের লেখায় পরিশ্রমের ব্যাপকতা দেখা যাচ্ছে না। তবে ভালো দিক হলো, এখনকার তরুণেরা বিভিন্ন বিষয় নিয়ে গদ্য লিখতে পারছে। জ্ঞানের অগভীরতা সত্ত্বেও জ্ঞান ও বিজ্ঞানের বিভিন্ন শাখায় তারা বিচরণ করছে। গদ্যচর্চার এই ধারাবাহিকতা রক্ষা করা জরুরি। ’

বইমেলায় আসা জাকির তালুকদারের প্রবন্ধের নতুন বই ‘বাংলা সাহিত্যের স্বদেশ প্রত্যাবর্তন’ বইটি নিয়ে বলেন, ‘আমাদের আধুনিক সাহিত্য পশ্চিমা সাহিত্যের আদলে গড়ে ওঠা। এখনও আমরা দেখতে পাচ্ছি বাংলা ভাষায় ইংরেজি বা পশ্চিমা সাহিত্যের আদলে সাহিত্য চর্চা হচ্ছে। কেউ কেউ আরবি ফারসি সাহিত্যের আদলে সাহিত্যচর্চা করেন। আরো লক্ষ্য করা যাচ্ছে, বাংলা ভাষায় কলকাত্যাইয়া সাহিত্য রচিত হচ্ছে। মেলায় আসা আমার প্রবন্ধের বইতে আমি বাংলা ভাষায় বাংলাদেশের সাহিত্যচর্চার বিষয়ে আলোকপাত করেছি। আর এই সাহিত্য কর্মকেই স্বদেশ প্রত্যাবর্তন বলা হয়েছে। ’

বইমেলায় কথাসাহিত্যিক জাকির তালুকদারের ৬টি বই প্রকাশিত হয়েছে। গদ্যপদ্য প্রকাশ করেছে ছোটগল্পের বই ‘যোজনগন্ধা’। দুইটি উপন্যাসের একটি ‘কুরসিনামা’ এনেছে ‘নান্দনিক’ প্রকাশনী,  অপর উপন্যাস ‘কবি ও কামিনী’ প্রকৃতি প্রকাশনী থেকে প্রকাশিত। প্রবন্ধের বই ‘বাংলা সাহিত্যের স্বদেশ প্রত্যাবর্তন’ প্রকাশ করেছে অ্যাডর্ন, মুর্ধণ্য থেকে এসেছে ‘রবীন্দ্রনাথ: রাজা’। কিশোর উপন্যাস ‘মায়ের জন্য ভালবাসা’ প্রকাশ করেছে মুক্তদেশ প্রকাশনী।

বাংলাদেশ সময় : ১৩৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad