ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

মেলায় আবদুল মান্নান সৈয়দের অপ্রকাশিত কাব্যগ্রন্থ ও আত্মজীবনী

এম জে ফেরদৌস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১২
মেলায় আবদুল মান্নান সৈয়দের অপ্রকাশিত কাব্যগ্রন্থ ও আত্মজীবনী

ঢাকা: বাংলাদেশের একজন অগ্রগণ্য আধুনিক কবি, সাহিত্যিক, গবেষক আবদুল মান্নান সৈয়দ। পঞ্চাশ বছরেরও অধিক সময় ধরে বাংলা সাহিত্যকে নানা দিকে দিয়ে ঋদ্ধ করেছেন।

কবিতা ছাড়াও তিনি গল্প, উপন্যাস, সমালোচনা, নাটক ইত্যাদি সাহিত্যের বিভিন্ন শাখায় অবদান রেখেছেন।

এ সব্যসাচী লেখক প্রয়াত হয়েছেন ২০১০ এর ৫ সেপ্টেম্বর।

এবারের বইমেলায় এসেছে আবদুল মান্নান সৈয়দের অপ্রকাশিত কবিতার গ্রন্থ ‘ঘুমের ভেতরে নিদ্রাহীন’ এবং আত্মজীবনী ‘মিটিলোনা সাধ ভালোবাসিয়া’। বই দুটি যৌথভাবে সম্পাদনা করেছেন তরুণ কবি পিয়াস মজিদ ও আবদুল মান্নান সৈয়দের কন্যা জিনান সৈয়দ।

কবিতার বইটি প্রকাশ করেছে শুদ্ধস্বর প্রকাশনী আর আত্মজীবনীটি গদ্যপদ্য। বই দুটি নিয়ে বইমেলায় কথা হয় পিয়াস মজিদের সঙ্গে।
 
‘ঘুমের ভেতরে নিদ্রাহীন’ অপ্রকাশিত মান্নান সৈয়দের কাব্যগ্রন্থ সম্পর্কে পিয়াস মজিদ বলেন ‘২০১০-এ মান্নান সৈয়দের মৃত্যুর পর পাঠকের বিপুল আগ্রহ লক্ষ্য করা যায় তার কবিতার প্রতি। বিচিত্র ধারায় লিখেছেন আবদুল মান্নান সৈয়দ, কবিতাগুলি নানা জায়গায় বিক্ষিপ্ত ছিল, ঢাকা ও কলকাতা উভয় শহরের বিভিন্ন পত্রিকায় ছড়িয়ে ছিটিয়ে ছিল, এগুলিকে মলাটবন্দী করা শ্রম ও সময় সাধ্য ব্যপার। কবিপত্নী সায়েরা সৈয়দের কাছে থাকা পত্রপত্রিকাগুলোর সংখ্যা ও একান্ত সহযোগিতায় কাজটি সম্পন্ন হয়েছে। কাব্যগ্রন্থটিতে প্রথম দিকের অনেক কবিতা আছে। শেষের দিকের কবিতাও আছে। শেষের দিকের রচনায় প্রেমের কবিতাই বেশি লক্ষ্য করা যায়। বইটি মেলার প্রথম দিনে এসেছে এবং পাঠকের অবিশ্বাস্য সাড়া পাওয়া যাচ্ছে। এখানে স্থান পেয়েছে তার শেষ কাব্যভাবনাটিও। ’

আবদুল মান্নান সৈয়দের ‘মিটিলোনা সাধ ভালোবাসিয়া’ আত্মজীবনী প্রসঙ্গে পিয়াস মজিদ বলেন ‘ছকে বাঁধা আত্মজীবনী বলা যাবে না এটিকে। সৃষ্টিশীল মানুষের স্বগোতোক্তি বলা যায়। বিভিন্ন পত্রিকায় মুক্ত গদ্য আকারে বইটির কিছু কিছু অংশ প্রকাশ পায়। মান্নান সৈয়দ একজন শিল্পের পরিব্রাজক। তিনি নিজের সম্পর্কে বলতেন “জীবন যাপন নয় শিল্প যাপন করেছি”।

নতুন রীতির এই আত্মজীবনী গত কয়েক দশকের সাহিত্য চর্চার স্মারক হয়ে থাকবে। এই বইটি সব্যসাচী লেখকের বৈচিত্র্যময় জীবন যাপনের অভিযাত্রা। ’

বাংলাদেশ সময়: ১৭০৮, ফেব্রুয়ারি ১৫, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।