ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

‘মেলা নয়, উৎসব মনে হচ্ছে।’

আদিত্য আরাফাত, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১২
‘মেলা নয়, উৎসব মনে হচ্ছে।’

বইমেলা থেকে: বিশেষ দিনগুলোতে মেলায় দর্শনার্থীদের ভিড়ে তিল ধারণের ঠাই থাকে না। তাই বলে সাধারণ দিনগুলোতে মেলা নি:স্প্রাণ থাকে না।

বইপ্রেমী মানুষদের আনাগোনা থাকে প্রতিদিনই।

দিন যতোই যাচ্ছে বাংলা একাডেমীর মাসব্যাপী অমর একুশের বইমেলা আরো মুখরিত হয়ে উঠছে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে বইয়ের টানে ছুটে আসছেন অনেকেই। বাংলাদেশে আগত অনেক বিদেশিও আসছেন বইমেলায়।

বাংলা ভাষা লিখতে ও পড়তে পারেন না তবুও বিদেশিরা বইয়ের স্টলে স্টলে ঘুরে বইয়ের পাতা ওল্টাচ্ছেন। দৃষ্টিনন্দন প্রচ্ছদ দেখে কেউ কেউ বই ও কিনছেন।

ইংল্যান্ড থেকে আসা লিন্ডে ও তার স্বামী ভারতীয় নাগরিক অরুপ চ্যাটার্জি বুধবার বইমেলায় এসেছেন। অরুপ চ্যাটার্জি বাংলা ভাষা একটু-আধটু বুঝলেও পড়তে পারেন না।

তবুও এ দম্পতি সংগ্রহের জন্য কয়েকটি বই কিনেছেন।

লিন্ডে বাংলানিউজকে বলেন, ‘তৃতীয় বিশ্বের একটি দেশে বইয়ের প্রতি মানুষের প্রেম আমাকে মুগ্ধ করেছে। এটা ঠিক মেলা নয়। এটা আমার কাছে উৎসব মনে হচ্ছে। ’

অরুপ চ্যাটার্জি জানান, তারা দু’জনই পেশাগত কাজে বাংলাদেশে এসেছেন।

বুধবার ১০৩টি বই

বাংলা একাডেমীর তথ্যকেন্দ্রের সমীক্ষক জয়নুল আবদীন জানান, বইমেলার পনেরতম দিনে মোট ১০৩টি বই এসেছে। এবারের বইমেলায় বুধবার পর্যন্ত মোট বই এসেছে এক হাজার ৮৪৬টি বই।

বুধবার প্রকাশিত উল্লেখযোগ্য বইয়ের মধ্যে রয়েছে-জাতির জনক শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল ট্রাস্ট থেকে শেখ রেহানা ও শেখ হাসিনার লেখা স্মৃতিচারণমূলক বই শেখ রাসেল, মম প্রকাশ থেকে দীপক চৌধুরীর দিনবদলে শেখ হাসিনা, কাকলী প্রকাশনী থেকে হুমায়ূন আহমেদের দাঁড়কাকের সংসার কিংবা মাঝে মাঝে তব দেখা পাই, অনন্যা থেকে মাহমুদুর রহমানের জেল থেকে জেলে প্রভৃতি।

বাংলাদেশ সময়: ১৭২৩ ঘন্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।