ঢাকা, শুক্রবার, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ ডিসেম্বর ২০২১, ২৭ রবিউস সানি ১৪৪৩

শিল্প-সাহিত্য

উজান বই আলোচনায় পুরস্কার পেলেন যারা

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৫ ঘণ্টা, নভেম্বর ৮, ২০২১
উজান বই আলোচনায় পুরস্কার পেলেন যারা ছবি: ডি এইচ বাদল

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি): কোরীয় ভাষার সাহিত্য অনুবাদ নিয়ে ছিল উজান বই আলোচনা প্রতিযোগিতায় বিজয়ী ৩ জন এবং নির্বাচিত ১০ জন পুরস্কার পেয়েছেন।  

সোমবার (৮ নভেম্বর) জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে এক অনুষ্ঠানে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়।

 

সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, বাংলাদেশে নিযুক্ত দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত জ্যাং-গুন ও বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা বিজয়ীদের পুরস্কার তুলে দেন।  

প্রকাশনা প্রতিষ্ঠান ‘উজান’ থেকে প্রকাশিত ষড়ৈশ্বর্য মুহম্মদ সম্পাদিত ‘কোরিয়ার গল্প’ এবং ছন্দা মাহবুবের অনুবাদে ‘কোরিয়ার কবিতা’ বই দুটি ছিল এবারের আয়োজনে। বই দুটির প্রকাশনা এবং প্রতিযোগিতা আয়োজনে সহযোগিতা করেছে দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠান লিটারেচার ট্রান্সলেশন ইনস্টিটিউট কোরিয়া।

এই প্রতিযোগিতায় বিজয়ী সরোজ মোস্তফা প্রথম, ইলিয়াস বাবর দ্বিতীয় এবং মাজেদা মুজিব তৃতীয় হয়েছেন।  

আলোচনা নির্বাচিতরা হলেন- মিলু হাসান, জাহিদ সোহাগ, সিরাজুম মুনিরা, সম্প্রীতি মল্লিক, অলাত এহসান, হারুন সুমন, রুম্মানা জান্নাত, ফাহাদ হোসেন, হাসান জামিল ও আবিদা তাহসিন প্রমি।

বিজয়ীদের মধ্যে প্রথম স্থান ২০ হাজার টাকা, দ্বিতীয় স্থান ১৫ হাজার টাকা এবং তৃতীয় স্থান অধিকারীর হাতে ১০ হাজার টাকার চেক এবং অভিনন্দনপত্র তুলে দেন বিশিষ্ট অতিথিরা। নির্বাচিতদের প্রত্যেককে দেওয়া হয়েছে ৫ হাজার টাকা মূল্যমানের বইয়ের কুপন।

অনুষ্ঠান এবং প্রতিযোগিতার আয়োজক প্রতিষ্ঠান উজানের সমন্বয়ক সুলতান আহম্মেদ বলেন, আমরা বিভিন্ন দেশের সংস্কৃতি ও সাহিত্যের সঙ্গে বাংলাদেশের পাঠক সমাজের একটা নিবিড় সম্পর্ক গড়ে তোলার কাজকে তরান্বিত করতে চাই।  

তিনি আরও বলেন, আমাদের সমাজের মানুষের মধ্যে একরৈখিক এবং একমুখী চিন্তার একটা বড় প্রবণতা রয়েছে। এই প্রবণতা দেশ ও সমাজের জন্য সব সময় সুখকর হয় না। আমরা মনে করি, আমাদের দেশ ও সমাজের জন্য বহুত্ববাদী মনোভাব বড় জরুরি। বহু সংস্কৃতিকে জানা এবং অন্যের সংস্কৃতির প্রতি ভালোবাসার মানসিকতা আমাদের নিজেদের সংস্কৃতি ও মানবিকবোধ আরও বেগবান ও সম্প্রসারিত করবে বলে বিশ্বাস করি।

বাংলাদেশ সময়: ২০৩৫ ঘণ্টা, নভেম্বর ৮, ২০২১
এসকেবি/জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa