ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

মেলায় বব মার্লি‍‍কে নিয়ে বই

এম জে ফেরদৌস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১২
মেলায় বব মার্লি‍‍কে নিয়ে বই

বইমেলা থেকে: দাসপ্রথার নির্মমতা থেকে আইনগতভাবে মুক্ত হবার পরও দাসত্বের ধারাবাহিকতা থেকে একদিকে যেমন মুক্ত হননি কৃষ্ণকায় দাসেরা, একই সঙ্গে শেকড়হীনতার বেদনাও তাড়া করে ফিরতে থাকলো তাদের। দাসত্ব-মুক্তি একদিকে নতুন নতুন সীমা খুলে দিলো তাদের সামনে, অপরদিকে খুলে যাওয়া সড়কগুলোতে হাঁটতে গিয়েই সাবেক দাসেরা টের পেলেন কতভাবে সীমাবদ্ধ আর মর্যাদাহীন, ক্ষমতাহীন করে রাখা হয়েছে তাদের।

সাবেক দাসেরাও অনাত্মীয় এই জগতকে প্রত্যাখ্যান করতে দ্বিধা করেননি, শ্বেতাঙ্গ আর বণিক শাসিত রাজ্যকে ছেড়ে ‘স্ব-ভূমে’ ফেরার যে ধর্মীয়-সাংস্কৃতিক-রাজনৈতিক আন্দোলনগুলো গড়ে উঠল, তাদেরই একটি রাস্তাফারাই; কিংবদন্তীতুল্য ‘রাস্তা’দের একজন বব মার্লি। জামাইকান রেগে শিল্পী, গীটার বাদক, গীতিকার বব মার্লিকে নিয়েই এই বই।

মেলায় এসেছে `রাস্তাফারাই, রেগে ও বব মার্লি’ নামের বইটি‍। লেখক কাজী মুনতাসির বিল্লাহ। বইটি মেলায় এনেছে সংহতি প্রকাশন। প্রচ্ছদ এঁকেছেন শিল্পী অমল আকাশ।

তারকা পরিচয়ের আড়ালের বব মার্লি আর রেগে শিল্পীদের লড়াকু, নয়া-উপনিবেশ বিরোধী সংগ্রামের ইতিহাস আর সমাজতত্ত্ব `রাস্তাফারাই, রেগে ও বব মার্লি’ গ্রন্থটির বিষয়বস্তু। বব মার্লির সঙ্গীতশিল্পী হয়ে ওঠা, রাস্তাফারাই আন্দোলনের সঙ্গে তার সংযুক্তি, এবং সেই সঙ্গে রাস্তাফারাই আন্দোলন সম্পর্কে একটা বিশদ ধারণা এই গ্রন্থটিতে দেওয়া হয়েছে।

কাজী মুনতাসির বিল্লাহ একজন শিক্ষক, যুক্ত আছেন সামাজিক উদ্যোগে পরিচালিত বঞ্চিত শিশুদের বিদ্যালয় আমাদের পাঠশালার সঙ্গে; এছাড়া তিনি সমগীত সংস্কৃতি প্রাঙ্গণের একজন সক্রিয় কর্মী এবং কিশোর-পত্রিকা গঙ্গাফড়িংয়ের একজন সম্পাদক; রাজনৈতিক ও সাংস্কৃতিক আন্দোলনের সঙ্গেও তিনি ঘনিষ্ঠভাবে যুক্ত।

বাংলাদেশ সময় ১৬৩০, ফেব্রুয়ারি ১৪, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।