ঢাকা, সোমবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১, ২৩ রবিউস সানি ১৪৪৩

শিল্প-সাহিত্য

প্রয়াণ দিব‌সে রূপসী বাংলার কবিকে স্মরণ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২১
প্রয়াণ দিব‌সে রূপসী বাংলার কবিকে স্মরণ

বরিশাল: আলোচনা সভা, নৃত্য ও কবিতাপাঠের মধ্য দিয়ে বরিশালে পালিত হলো রূপসী বাংলার কবি জীবনানন্দের স্মরণানুষ্ঠান।

কবি’র ৬৭তম প্রয়াণ দিবস উপলক্ষে শুক্রবার (২২ অক্টোবর) বিকেল সাড়ে ৫টার দিকে ব‌রিশাল শিল্পকলা একাডেমির উন্মুক্ত মঞ্চে স্মরণানুষ্ঠানের আয়োজন করা হয়।

এতে অংশ নেওয়া কবিপ্রেমীরা জীবনানন্দ দাশের স্মৃতি ধরে রাখতে তার বাড়ি ও সম্পদ সংরক্ষণ এবং শিল্পকলা একাডেমির উন্মুক্ত মঞ্চকে কবির নামে নামকরণের দাবি জানান।

স্মরণানুষ্ঠানে কবি ও তার জীবন নিয়ে বিশদ আলোচনা করেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) জীবনানন্দ রিসার্চ সেন্টারের পরিচালক অধ্যাপক ড. মো. মুহসিন উদ্দীন, সরকারি ব্রজমোহন কলেজের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক দেবাশীষ হালদার ও কবি হেনরী স্বপন। বক্তব্য রা‌খেন সরকা‌রি ব্রজ‌মোহন ক‌লে‌জের সা‌বেক অধ্যক্ষ স ম ইমানুল হা‌কিম ও ইং‌রেজি বিভা‌গের সহ‌কারী অধ্যাপক রন‌জিৎ ম‌ল্লিক।

ছবি: বাংলানিউজ

এর আগে বরিশাল ব্রজমোহন কলেজ প্রশাসন ও বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের উদ্যোগে কবির প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এদিকে সকালে কবি জীবনানন্দ দাশ মিলনায়তন ও পাঠাগারে জাতীয় কবিতা পরিষদের উদ্যোগে অনুষ্ঠিত হয় স্মরণাঞ্জলি।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরিশাল জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আহসান হাবিব। আরও উপস্থিত ছিলেন বরিশাল সংস্কৃতি সংগঠন সমন্বয় পরিষদের সভাপতি নজমুল হোসেন আকাশ, জাতীয় কবিতা পরিষদের সভাপতি তপঙ্কর চক্রবর্তী, ছড়াকার দীপঙ্কর চক্রবর্তী প্রমুখ।

প্রসঙ্গত, বিংশ শতাব্দীর অন্যতম প্রধান আধুনিক বাঙালি কবি জীবনানন্দ দাশ। ১৯৫৪ সালের ২২ অক্টোবর কলকাতায় ট্রাম দুর্ঘটনায় আহত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। তার মা কবি কুসুম কুমারী দাশ ও পিতা সত্যনানন্দ দাশ। জীবনানন্দ দাশ ১৮৯৯ সালের ১৭ ফেব্রুয়ারি বরিশাল শহরে জন্মগ্রহণ করেন। তার পূর্বপুরুষরা মুন্সীগঞ্জ জেলার বিক্রমপুর পরগনা নিবাসী ছিলেন। তার পিতামহ সর্বানন্দ দাশগুপ্ত বিক্রমপুর থেকে বরিশালে স্থানান্তরিত হন।

বাংলাদেশ সময়: ২০১৭ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২১
এমএস/এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa