ঢাকা, সোমবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১, ২৩ রবিউস সানি ১৪৪৩

শিল্প-সাহিত্য

অতুলপ্রসাদের সার্ধশত জন্মবার্ষিকী উদযাপন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫১ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২১
অতুলপ্রসাদের সার্ধশত জন্মবার্ষিকী উদযাপন অতুলপ্রসাদের সার্ধশত জন্মবার্ষিকী উদযাপন

ঢাকা: পঞ্চকবির এক কবি অতুলপ্রসাদ সেন। কথা ও সুরে উপমহাদেশের সঙ্গীতপিপাসুদের হৃদয়ে দোলা দিয়েছেন বরেণ্য এই গীতিকবি।

তার গানে ডুব দিয়ে এখনও সুরের তৃষ্ণা মেটান এদেশের অগণিত সুরপিয়াসীরা।

এ বছর অতুলপ্রসাদ সেনের সার্ধশত জন্মবার্ষিকী। বরেণ্য এই কবির গানে গানেই অতুলপ্রসাদের সার্ধশত জন্মবার্ষিকী পালন করেছে সঙ্গীত সংগঠন সমন্বয় পরিষদ।

বৃহস্পতিবার (২১ অক্টোবর) সন্ধ্যায় শিল্পকলা একাডেমির সঙ্গীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে অনুষ্ঠিত হয় ‘একা মোর গানের তরী’ শিরোনামের এই সঙ্গীতাসর।

‘দেখ মা এবার দুয়ার খোলে’, ‘যাব না যাব না যাব না ঘরে’, ‘আমরা নাচি ফুলে ফুলে’, ‘কে তুমি বসি নদী কূলে একেলা’, ‘মোদের গরব মোদের আশা আ-মরি বাংলা ভাষা’, ‘সবারে বাসরে ভাল নইলে মনের কালে ঘুচবে নারে’, ‘জল বলে চল’ ইত্যাদি গানে গানে পুরো মিলনায়তনে অতুলপ্রসাদ সেনকে মূর্ত করে তোলেন শিল্পীরা। পিনপতন নীরবতায় প্রতিটি পরিবেশনায় তন্ময় হয়ে উপভোগ করে মিলনায়তনে আগত দর্শক-শ্রোতারা।

অনুষ্ঠানে অতুলপ্রসাদের বিভিন্ন পর্বের গান পরিবেশন করেন- সালমা আকবর, মহাদেব ঘোষ, শিমু দে, সুমা রানী রায়, ফাহিম হোসেন চৌধুরী, রোকাইয়া হাসিনা, ঐশ্বর্য বসাক, ঝুমা মিত্র, তাসলিমা বেগম নীতা, উর্বি রহমান, মানসী সাধু প্রমুখ।

এতে দলীয় সঙ্গীত পরিবেশন করেন- উদীচী শিল্পীগোষ্ঠী, অভ্যূদয়, সঙ্গীত ভবন, গীতশতদল, নির্ঝরিনী, উত্তরায়ণ ও সপ্তরেখা শিল্পীগোষ্ঠী। এর আগে অনুষ্ঠিত সংক্ষিপ্ত আলোচনায় প্রধান অতিথি ছিলেন- সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব মো. আবুল মনসুর, সংগঠনের সহ-সভাপতি ও বাংলাদেশ বেতারের সাবেক মহাপরিচালক নারায়ণচন্দ্র শীল ও সংগঠনের সাধারণ সম্পাদক ড. বিশ্বজিৎ রায়।

বাংলাদেশ সময়: ১১৪৫ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২১
এইচএমএস/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa