ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

‘শিশু-কিশোরেরা মুক্তিযুদ্ধের বই বেশি চায়’ : মেজর কামরুল হাসান ভূঁইয়া

এম জে ফেরদৌস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১২

বই মেলা থেকে : মেলায় প্রতিদিন আসেন বীর মুক্তিযোদ্ধা মেজর কামরুল হাসান ভূঁইয়া। মুক্তিযুদ্ধ বিষয়ক প্রকাশনা ও গবেষণা প্রতিষ্ঠান ‘সেন্টার ফর বাংলাদেশ লিবারেশন ওয়ার অ্যান্ড স্টাডিজ’ এর গবেষণা লব্ধ প্রকাশিত বইপত্রের স্টলে নিয়মিত আসেন তিনি।

বাংলানিউজকে দেয়া একান্ত সাক্ষাৎকারে তিনি মুক্তিযুদ্ধের চেতনা, এ প্রজন্মের মুক্তিযুদ্ধ নিয়ে আগ্রহ ও মুক্তিযুদ্ধের উপর রচিত মেলায় আসা নতুন বই নিয়ে কথা বলেন।

প্রথমেই মেলা প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন “বইমেলা প্রতিবছরের মতোই হচ্ছে, বিশেষভাবে উল্লেখ করার মতো কিছু নেই। যেহেতু আমি মুক্তিযুদ্ধ নিয়ে গবেষণা, প্রকাশনা ও মুক্তিযুদ্ধভিত্তিক নানাবিধ তৎপরতা পরিচালনা করা একটি প্রতিষ্ঠান ‘সেন্টার ফর বাংলাদেশ লিবারেশন ওয়ার অ্যান্ড স্টাডিজ’কে প্রতিনিধিত্ব করি, কেবলই মুক্তিযুদ্ধের বই প্রকাশ ও বিপণন করি, তাই আমরা বইমেলাকে বিচার করবো আমাদের দৃষ্টিতে।

আমাদের  কাছে মুখ্য বিষয় মুক্তিযুদ্ধ বিষয়ক বইয়ের ক্রেতা ও পাঠকের সংখ্যা বাড়ছে কিনা সেটা। কাজের পরিনতিই প্রমাণ করে কাজটা আসলে কেমন হল। তাই আমরাও মেলা শেষে বিচার করবো বইমেলা কেমন হল। মুক্তিযুদ্ধের চেতনা, ভালোবাসাবোধ, মুক্তিযোদ্ধাদের আপন ভাবা, এসব মিলিয়েই বিচার করবো বইমেলা কেমন হলো। ”

তিনি বইমেলায় মুক্তিযুদ্ধের  নতুন বই প্রকাশনা প্রসঙ্গে বলেন ‘কবি কবিতা লিখছেন, গল্পকার গল্প লিখছেন, ঔপন্যাসিক উপন্যাস লিখছেন--- সেইসব বই প্রকাশ হচ্ছে, কিন্তু আমাদের মুক্তিযুদ্ধ নিয়ে গবেষণা করতে হয়, তথ্য কালেক্ট করতে হয় তাই অন্য প্রকাশনীর মতো আমাদের বেশি বই আসছে না। ”
 
মুক্তিযুদ্ধের বইয়ের প্রতি মানুষের আগ্রহ কেমন, প্রশ্ন করা হলে তিনি বলেন “ আমি যদি দেখি কম বয়সী ছেলেরা-মেয়েরা মুক্তিযুদ্ধের বই কিনছে, তারা নিজেরা পড়বে বা অন্যকে পড়তে দিবে তাহলে আমার মন ভরে যায়। বাবা-মা মুক্তিযুদ্ধের বই কিনে ছেলেমেয়েকে দিচ্ছে, নানা তার নাতি-নাতনিকে বই কিনে দিচ্ছে তাহলে সত্যিই আমার মন ভরে যায়। তারাতো ছেলেমেয়েকে নিয়ে পিৎজা হাটে খাওয়াতে পারতো। কোন্ বয়সের মানুষ মুক্তিযুদ্ধের বই কেনে আমরা তা দেখি, তারা নারী না পুরুষ, কোন ধরনের মানুষের মধ্যে মুক্তিযুদ্ধের বই বিক্রি হচ্ছে তা পর্যবেক্ষণ করি। শিশু-কিশোরেরা মুক্তিযুদ্ধের বই বেশি চায়। ”

বইমেলায় মেজর কামরুল হাসান ভূঁইয়ার মুক্তিযুদ্ধ বিষয়ক তিনটি নতুন বই ইতিমধ্যেই প্রকাশিত হয়েছে। ‘স্বধীনতা’ সিরিজের ৪র্থ ও ৫ম খণ্ড, ‘একাত্তরের কন্যা, জায়া, জননী’।

তিনি জানান,  আরো একটি বই ‘বিহঙ্গের ডানা--মুক্তিযুদ্ধে বাংলাদেশ সেনাবাহিনী’ এবারের বইমেলায় প্রকাশিত হবে।

বাংলাদেশ সময়: ১৬১৬ ঘন্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।