ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

আবু নাছের টিপুর ‘গণমাধ্যম ও প্রকাশনা বিষয়ক আইন’ প্রকাশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১২
আবু নাছের টিপুর ‘গণমাধ্যম ও প্রকাশনা বিষয়ক আইন’ প্রকাশ

ঢাকা: ‘গণমাধ্যম ও প্রকাশনা বিষয়ক আইন’ নামের সংবাদ মাধ্যমের সহায়ক একটি গ্রন্থ সোমবার একুশে গ্রন্থ মেলায় প্রকাশিত হয়েছে। আবু নাছের টিপুর সংকলিত এই বইয়ে এদেশে গণমাধ্যম পরিচালনা, অনুমোদন এবং প্রাসঙ্গিক বিষয়ে প্রচলিত আইন ও বিধি-বিধান অন্তর্ভুক্ত হয়েছে।



বাংলাদেশ সিভিল সার্ভিস তথ্য ক্যাডারের কর্মকর্তা আবু নাছের টিপু বর্তমানে যোগাযোগ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা পদে কর্মরত। ইতোমধ্যে তার প্রকাশিত গবেষণাধর্মী চারটি গ্রন্থ সুধীজনে সমাদৃত হয়েছে।

‘গণমাধ্যম ও প্রকাশনা বিষয়ক আইন’ গ্রন্থটিতে দেশের বিভিন্ন গণমাধ্যম বিশেষ করে রাষ্ট্রনিয়ন্ত্রিত টেলিভিশন, বেসরকারি স্যটেলাইট চ্যানেল, বাংলাদেশ বেতার, হাল-আমলের এফএম রেডিও, কমিউনিটি রেডিও, চলচ্চিত্র ও সেন্সরশিপ, সংবাদপত্র, সংবাদসংস্থা, কপিরাইট, প্রেস অ্যাক্রিডিটেশন, পিআইবি, প্রেস কাউন্সিল, সংবাদ ও অনুষ্ঠানমালা, বিজ্ঞাপন হার এবং রেগুলেটরি সংস্থাগুলোর সঙ্গে সংশ্লিষ্ট আইন, বিধি-বিধান, নীতিমালা উপস্থাপন করা হয়েছে।

প্রকাশিত বই সম্পর্কে আবু নাছের টিপু বাংলানিউজকে বলেন, ‘গত দশক থেকে গণমাধ্যমের ব্যাপক সম্প্রসারণ ঘটেছে এবং এ ধারা চলমান। তথ্য ও যোগাযোগ প্রযুক্তির উন্নয়ন এ-ক্ষেত্রে ঘটিয়েছে বিপ্লব। গণমাধ্যম শুধু আজ তথ্যসেবা প্রদানই নয়, উন্নয়নের সহযাত্রীও। গণতন্ত্রকে এগিয়ে নেয়ার সহায়ক শক্তি। অপরদিকে মাধ্যমগুলোতে যাঁরা দিবারাত্র কাজ করছেন তাঁদের অধিকার, মর্যাদা ও নিরাপত্তার বিষয়ও গুরুত্বপূর্ণ। ’  

গ্রন্থটি প্রকাশ করেছে অনিন্দ্য প্রকাশ। উত্তম সেনের প্রচ্ছদে চারশ পৃষ্ঠার ঝকঝকে ছাপায় মুুদ্রিত গ্রন্থের দাম ধরা হয়েছে পাঁচশত টাকা। বইমেলায় অনিন্দ্য প্রকাশের স্টলে বইটি পাওয়া যাচ্ছে।

বাংলাদেশ সময়: ১৫২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad