ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

জাতীয় চারুকলা প্রদর্শনীর পুরস্কার বিতরণ ও সমাপনী অনুষ্ঠান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০২১
জাতীয় চারুকলা প্রদর্শনীর পুরস্কার বিতরণ ও সমাপনী অনুষ্ঠান

ঢাকা: বাংলাদেশ শিল্পকলা একাডেমির ২৪তম জাতীয় চারুকলা প্রদর্শনীর ২০২১ এর পুরস্কার বিতরণ ও সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২৫ সেপ্টেম্বর) সন্ধ্যায় একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে এই আয়োজন অনুষ্ঠিত হয়।

পুরস্কার বিতরণ ও সমাপনী অনুষ্ঠানে বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. আকতারুজ্জামান। স্বাগত বক্তব্য দেন একাডেমির চারুকলা বিভাগের পরিচালক সৈয়দা মাহবুবা করিম।

এবছর চারুকলা প্রদর্শনীর প্রত্যেকটি মাধ্যমে একটি করে মোট ১১টি শ্রেষ্ঠ পুরস্কার দেওয়া হয়। সকল মাধ্যম মিলিয়ে 'বাংলাদেশ শিল্পকলা একাডেমি পুরস্কার-২০২১' নামে একটি শ্রেষ্ঠ পুরস্কারও দেওয়া হয়। সকল মাধ্যম মিলিয়ে শ্রেষ্ঠ শিল্পী হিসেবে পুরস্কৃত হয়েছেন শিল্পী মোহাম্মদ হাসানুর রহমান। এছাড়া স্থাপনাশিল্প, চিত্রকলা, ছাপচিত্র, ভাস্কর্য, প্রাচ্যকলা, কারুশিল্প, মৃৎশিল্প, গ্রাফিক ডিজাইন, আলোকচিত্র, পারফরমেন্স আর্ট এবং নিউ মিডিয়া আর্টে যথাক্রমে শিল্পী মো. ইমতিয়াজ ইসলাম, শিল্পী রুহুল করিম রুমী, শিল্পী আনিসুজ্জামান, শিল্পী কনক কুমার পাঠক, শিল্পী সুশান্ত কুমার অধিকারী, শিল্পী সামিয়া আফরিন, শিল্পী মো. রবিউল ইসলাম, শিল্পী আল মঞ্জুর এলাহী, শিল্পী  আল ইয়াছা ইরফান উদ্দিন, শিল্পী ইফাত রেজোয়ানা রিয়া এবং শিল্পী জিহান করিম শ্রেষ্ঠ পুরস্কার অর্জন করেছেন।

আয়োজনে পুরস্কার হিসেবে মাধ্যমভিত্তিক প্রতিটি শ্রেষ্ঠ পুরস্কারের জন্য এক লাখ টাকা এবং সকল মাধ্যমে শ্রেষ্ঠ পুরস্কারের জন্য দুই লাখ টাকা দেওয়া হয়। এছাড়া একটি মেডেল, একটি ক্রেস্ট ও একটি সার্টিফিকেটও দেওয়া হয় বিজয়ীদের।

আয়োজনে পাঁচটি সম্মানসূচক পুরস্কার দেওয়া হয়েছে যার প্রতিটির মূল্যমান পঞ্চাশ হাজার টাকা। এগুলো হলো চিত্রকলায় বেঙ্গল ফাউন্ডেশন সম্মাননা পুরস্কার পেয়েছেন শিল্পী অভিজিৎ চৌধুরী, চিত্রকলায় শিল্পী কালিদাস কর্মকার সম্মাননা পুরস্কার পেয়েছেন শিল্পী রাসেল কান্তি দাশ ভাস্কর্য শিল্পে ভাষা শহীদ গাজীউল হক সম্মাননা পুরস্কার পেয়েছেন শিল্পী মো. তানভীর আহমেদ জয়, স্থাপনা শিল্পে শাহজালাল ইসলামী ব্যাংক ফাউন্ডেশন সম্মাননা পুরস্কার পেয়েছেন শিল্পী প্রমথেশ দাস পুলক এবং ছাপচিত্রে শিল্পী কাজী আনোয়ার হোসেন সম্মাননা পুরস্কার পেয়েছেন শিল্পী কামরুজ্জামান।

পুরস্কার নির্বাচনের জন্য জুরি কমিটির সদস্য ছিলেন শিল্পী আব্দুল মান্নান, শিল্পী আবুল বারক্‌ আলভী, শিল্পী ড. ফরিদা জামান, শিল্পী ড. মোস্তফা শরীফ আনোয়ার, শিল্পী সৈয়দা মাহবুবা করিম এবং শিল্পী মোস্তফা জামান। এছাড়া আয়োজনে উপস্থিত থেকে ২৪তম জাতীয় চারুকলা প্রদর্শনী পর্যালোচনা করেন শিল্প সমালোচক শাওন আকন্দ এবং শিল্প সমালোচক মোস্তফা জামান।

শিল্পকলা একাডেমি থেকে জানানো হয়, এবার শিল্পকর্ম মূল্যায়ন হয় শিল্পপ্রেমী দর্শকদের দৃষ্টিকোন থেকে। আর প্রদর্শনী ছাড়া দর্শকদের সামনে শিল্পকর্ম উপস্থাপন করা শিল্পীদের পক্ষে সম্ভব নয়।

এবার এ আয়োজনে ২১ বছরের উর্ধে বাংলাদেশের ৭৮৬ জন শিল্পীর সহস্রাধিক শিল্পকর্মের আবেদন জমা পড়ে। শিল্পকর্ম নির্বাচকরা বিভিন্ন মাধ্যমের ৩২৩ জন শিল্পীর ৩৪৭টি শিল্পকর্ম নির্বাচন করেন। নির্বাচিত এ সকল শিল্পকর্মের মধ্যে ছিল চিত্রকলা ১৫৭টি, ছাপচিত্র ৫৩টি, আলোকচিত্র ১৭টি, ভাস্কর্য ৪৭টি, প্রাচ্যকলা ১০টি, মৃৎশিল্প ৭টি, কারুশিল্প ২০টি, গ্রাফিক ডিজাইন ৫টি, স্থাপনাশিল্প ১৮টি, নিউ মিডিয়া আর্ট ৭টি এবং পারফরমেন্স আর্ট ৬টি।

এ বছরের নতুন সংযোজন চারজন কিউরেটরের তত্ত্বাবধানে চারটি ভিন্ন মাত্রার আর্ট প্রজেক্ট প্রদর্শনীতে যুক্ত করা হয়। প্রত্যেক কিউরেটরের অধীনে দশজন করে শিল্পী কাজ করেছে। প্রত্যেক কিউরেটর তাদের নিজস্ব থিম এবং স্পেস নিয়ে তাদের কর্ম সাজিয়েছে। জাতীয় চিত্রশালার ১, ২, ৪, ভাস্কর্য, ৫ ও ৬ নং গ্যালারিতে এই প্রদর্শনী চলে।

বাংলাদেশ সময়: ০০৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০২১
এইচএমএস/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।