ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

মূসা ইব্রাহিমের বইয়ের মোড়ক উন্মোচন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০১২

ঢাকা: বাণিজ্যমন্ত্রী জিএম কাদের বলেছেন, মানুষই বড় ধরনের কোনো ইচ্ছা পোষণ করতে পারে এবং তা অর্জন করতে পারে। যা অন্য কোনো জীবজন্তু করতে পারে না।

মূসা একের পর এক সবোর্চ্চ পর্বতশৃঙ্গ জয় করে যাচ্ছেন। এটা তার ইচ্ছের একটা বহিঃপ্রকাশ। ’

বৃহস্পতিবার বিকালে মুক্তিযোদ্ধা যাদুঘর মিলনায়তনে এভারেস্ট বিজয়ী মূসা ইব্রাহিমের ‘মিশন বঙ্গোপসাগর ও কিলিমানজারো’ নামে বইয়ের মোড়ক উন্মোচন এবং পরবর্তী অভিযান হিসেবে অ্যাকঙ্কাগোয়া পর্বত অভিযানের পতাকা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মূসা ইব্রাহিমের বইটি ঐতিহ্য প্রকাশনী থেকে এবারের বইমেলায় এসেছে।

মন্ত্রী বলেন, সর্বোচ্চ পর্বতশৃঙ্গ জয় করে এসে মূসা সে সম্পর্কে যে বই লিখেছেন, তা পরবর্তী প্রজন্মের জন্য শিক্ষণীয় হবে। এ ধরনের অভিযানে যোগ দিতে অনেক টাকা-পয়সার প্রয়োজন হয়। এছাড়া মন্ত্রণালয়ে অনুমতির প্রয়োজন হয়। মূসা সেগুলো যোগাড় করতে পেরেছেন- এটাও একটা বড় অর্জন।

অনুষ্ঠানে মূসা ইব্রাহিম জানান, আগামী ১২ ফেব্রুয়ারি তারা অ্যাকঙ্কাগোয়া পর্বত অভিযানে রওনা হবেন। তার সঙ্গে সঙ্গী হিসেবে থাকবেন নিয়াজ মোর্শেদ পাটোয়ারি। তারা আমেরিকার সর্বোচ্চ পবর্তশৃঙ্গ অ্যাকঙ্কাগোয়ায় উঠে বাংলাদেশের পতাকা উত্তোলন করবেন।

মূসা বলেন, ‘সাংবাদিকতা একটি চ্যালেঞ্জি পেশা। আমি নিজেও একজন সাংবাদিক। সাংবাদিকতার পাশাপাশি আমার লক্ষ্য ছিল, ২০১০ সালের মধ্যে এভারেস্ট জয় করে বাংলাদেশকে বিশ্বের মাঝে পরিচিতি লাভ করানো। সেটা সম্ভব হয়েছে। ’

বইয়ের মোড়ক উন্মোচন উপস্থিত ছিলেন ঐতিহ্য প্রকাশনীর স্বত্ত্বাধিকারী আরিফুর রহমান নাঈম, জেএএন অ্যাসোসিয়েট লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা আব্দুল্লা এইচ কাফি, ড্যাফোডিল ইউনিভার্সিটির চেয়ারম্যান সবুর খান, এক্সট্রিম বাংলার সভাপতি কাজী হামিদুল হক, মিডিয়া ব্যক্তিত্ব শারমিন লাকী প্রমুখ।

বইয়ের মোড়ক উন্মোচন শেষে বাণিজ্যমন্ত্রী মূসা ইব্রাহিম এবং তার সঙ্গীর হাতে পর্বতশৃঙ্গে স্থাপনের জন্য বাংলাদেশের পতাকা তুলে দেন।

বাংলাদেশ সময়: ১৭১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৯, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।