ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শিল্প-সাহিত্য

শামসুর রাহমানের ১৫তম মৃত্যুবার্ষিকী

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২৪ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২১
শামসুর রাহমানের ১৫তম মৃত্যুবার্ষিকী

ঢাকা: বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি শামসুর রাহমানের ১৫তম মৃত্যুবার্ষিকী মঙ্গলবার (১৭ আগস্ট)। ২০০৬ সালের এদিনে বঙ্গবন্ধু শেখমুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ৭৭ বছর বয়সে জীবনাবসান ঘটে আধুনিক বাংলা কবিতার অমর স্রষ্টা, কবিতার বরপুত্র শামসুর রাহমানের।

১৯২৯ সালের ২৩ অক্টোবর পুরান ঢাকার মাহুতটুলিতে জন্ম নেন কবি শামসুর রাহমান। এ রাজধানীতেই তার বেড়ে ওঠা। ঢাকার যাপিত জীবনকে তিনি বারবার তার কাব্যছন্তে তুলে ধরেছেন। সেসঙ্গে বাঙালির সব আন্দোলন-সংগ্রামে তার কবিতা প্রেরণা জুগিয়েছে আপামর জনগণকে।

১৯৬০ সালে শামসুর রাহমানের প্রথম কাব্যগ্রন্থ ‌‘প্রথম গান, দ্বিতীয় মৃত্যুর আগে’ প্রকাশিত হয়। সবমিলিয়ে ৬০টিরও বেশি কবিতার বই প্রকাশিত হয়েছে তার।

তার লেখা ‘তোমাকে পাওয়ার জন্যে, হে স্বাধীনতা’, ‘স্বাধীনতা তুমি’, ‘বুক তার বাংলাদেশের হৃদয়’, ‘আসাদের শার্ট’, ‘বর্ণমালা, আমার দুঃখিনী বর্ণমালা’ কবিতা এখনো মানুষের মুখে মুখে উচ্চারিত হয়।

কাব্যগ্রন্থ ছাড়াও প্রকাশিত হয়েছে শিশুতোষ, অনুবাদ, ছোটগল্প, উপন্যাস, আত্মস্মৃতি, প্রবন্ধ-নিবন্ধের গ্রন্থ লিখেছেন শামসুর রাহমান।

কাব্যচর্চার পাশাপাশি সাংবাদিকতা পেশায় দীর্ঘ সময় কাটান তিনি। পঞ্চাশের দশকের শেষ দিকে মর্নিং নিউজে সাংবাদিকতার মাধ্যমে পেশাগত জীবন শুরু করেন। এর পর দৈনিক বাংলাসহ বহু জনপ্রিয় পত্রিকা ও ম্যাগাজিনে কাজ করেন।

কবিতায় অসামান্য অবদানের স্বীকৃতস্বরূপ শামসুর রাহমান স্বাধীনতা পুরস্কার, একুশে পদক, বাংলা একাডেমি পুরস্কারসহ অসংখ্য পুরস্কার ও সম্মাননায় ভূষিত হয়েছেন।

এছাড়া রবীন্দ্রভারতী ও যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে তাকে সম্মানসূচক ডি-লিট ডিগ্রি দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ০৮১৫ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২১
ডিএন/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।