ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শিল্প-সাহিত্য

‘পাঁচ নম্বর সেক্টর: খেতাবপ্রাপ্ত যোদ্ধা’ গ্রন্থের মোড়ক উন্মোচন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৬ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২১
‘পাঁচ নম্বর সেক্টর: খেতাবপ্রাপ্ত যোদ্ধা’ গ্রন্থের মোড়ক উন্মোচন

সুনামগঞ্জ: মহান মুক্তিযুদ্ধের ৫ নম্বর সেক্টরের খেতাবপ্রাপ্ত যোদ্ধাদের নিয়ে কবি ও সাংবাদিক শামস শামীমের লেখা ‘পাঁচ নম্বর সেক্টর: খেতাবপ্রাপ্ত যোদ্ধা’ বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে।

সোমবার (১৬ আগস্ট) দুপুরে সুনামগঞ্জ পৌরসভা মিলনায়তনে মোড়ক উন্মোচন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

লেখক-সাংবাদিক-সুধীজন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

মোড়ক উন্মেচন অনুষ্ঠানে বক্তব্য দেন- পৌর মেয়র নাদের বখত, যুক্তরাষ্ট্র প্রবাসী সাংবাদিক ও মুক্তিযুদ্ধ গবেষক রনেন্দ্র তালুকদার পিংকু, সুনামগঞ্জ রিপোর্টার্স ইউনিটির সভাপতি লতিফুর রহমান রাজু, দৈনিক সুনামগঞ্জের খবরের সম্পাদক পঙ্কজ দে প্রমুখ।

মোড়ক উন্মোচনের আলোচনায় বক্তারা বলেন, ৫ নম্বর সেক্টরের খেতাবপ্রাপ্ত যোদ্ধাদের একই মলাটে সবিস্তার ও সচিত্র গ্রন্থবদ্ধ করা একটি গুরুত্বপূর্ণ কাজ। তাদের সম্পর্কে বিস্তারিত জানার সুযোগ করে দিয়েছে গ্রন্থটি। তাছাড়া বীর যোদ্ধাদের যুদ্ধক্ষেত্রের দুর্লভ ছবিসহ যুদ্ধকালীন প্রাসঙ্গিক ছবি ব্যবহার বইটিকে আলাদা গুরুত্ব দিয়েছে। ৫ নম্বর সেক্টর সম্পর্কে যারা জানতে আগ্রহী খেতাবপ্রাপ্ত যোদ্ধা ও যুদ্ধক্ষেত্রের মাধ্যমে সহজেই মুক্তিযুদ্ধের ইতিহাসের সার সংক্ষেপ জানতে পারবেন এই গ্রন্থের মাধ্যমে।

জানা যায়, গত জুলাই মাসে চৈতন্য প্রকাশন মহান মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে এই গ্রন্থটি প্রকাশ করেছে। এই গ্রন্থে ৫ নম্বর সেক্টরের ১৬ জন বীর যোদ্ধাসহ ২ নম্বর সেক্টরে শহীদ সুনামগঞ্জের বিষ্মৃতপ্রায় যোদ্ধা আব্দুন নূরকেও স্থান দেওয়া হয়েছে। বইটির মূল্য রাখা হয়েছে ৩৫০ টাকা।

বাংলাদেশ সময়: ২০২৪ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২১
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।