ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

বইমেলাকে অনুভব করছেন হুমায়ূন আহমেদ

শিহাবুদ্দিন কিসলু | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০১২
বইমেলাকে অনুভব করছেন হুমায়ূন আহমেদ

নিউইয়র্ক: বাংলাদেশের কয়েকটি সংবাদমাধ্যমে যুক্তরাষ্ট্রে চিকিৎসাধীন হুমায়ূন আহমেদের চিকিৎসা সংক্রান্ত বিষয়ে প্রকাশিত কিছু কিছু খবর খুবই হতাশাজনক বলে বাংলা নিউজকে জানান  হুমায়ূন আহমেদের ঘনিষ্ঠ সহযোগী জামাল আবেদিন।

হুমায়ূন আহমেদ বর্তমানে নিউইয়র্কের ম্যানহাটনে অবস্থিত বেলেভু সিটি হাসপাতালে  ক্যান্সারের চিকিৎসা নিচ্ছেন।

এর আগে তিনি মেমোরিয়াল স্লোন ক্যাটারিং সেন্টার নামে অপর একটি হাসপাতালে চিকিৎসা নিয়েছিলেন।

 চিকিৎসকের নির্দেশনা অনুযায়ী হুমায়ূন আহমেদ তার শেষ তিনটি কেমোথেরাপি বেলেভুই হাসপাতালে নেন। এর আগের কেমোথেরাপিগুলো মেমোরিয়াল স্লোন ক্যাটারিং সেন্টারে গ্রহণ করেছিলেন।

চিকিৎসকদের নির্দেশনা অনুযায়ী তার নয়টি কেমোথেরাপি নেওয়ার কথা থাকলেও তিনি এখন পর্যন্ত সাতটি কেমোথেরাপি গ্রহণ করেছেন। যদিও আগে তাকে ছয়টি কেমোথেরাপি নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছিল।
 
হুমায়ূন আহমেদ বর্তমানে সিটি স্ক্যানের রিপোর্টের জন্য অপেক্ষা করছেন বলে জানিয়েছেন জামাল আবেদিন। সিটি স্ক্যানের রিপোর্ট হাতে পাওয়ার পর চিকিৎসকদের সবুজ সংকেত পেলেই  হুমায়ূন আহমেদ ঢাকায় ফেরত আসবেন । হুমায়ূন আহমেদ ঢাকায় দ্রুত ফিরে আসার ব্যাপারে খুবই আগ্রহী বলেও জানান জামাল আবেদিন।  

চিকিৎসকরা হুমায়ূন আহমেদের পরিবারের খুবই ঘনিষ্ঠ কয়েকজনকে চিকিৎসা সংক্রান্ত বিষয়গুলো অবহিত করছেন। তবে হুমায়ূন আহমেদ নিজেও তার চিকিৎসার সর্বশেষ পরিস্থিতি সমন্ধে অবগত বলে বাংলানিউজকে জানান তিনি।

 হুমায়ূন আহমেদের চিকিৎসায় সফলতার ব্যাপারে চিকিৎসকরা খুবই আশাবাদী । এখন পর্যন্ত হুমায়ূন আহমেদের শরীরে কেমোথেরাপি পরবর্তী পার্শ্ব প্রতিক্রিয়া লক্ষ্য করা যায়নি। সাধারনত কেমোথেরাপি গ্রহণকারীর শরীরে পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে বমি, ডায়রিয়া এবং পানিশূন্যতাসহ আরো কিছু সমস্যা দেখা যায়।

কেমোথেরাপির রিপোর্ট হাতে আসা মাত্রই হুমায়ূন আহমেদ দেশে ফিরে আসার প্রস্তুতি নেবেন বলে জানান জামাল আবেদিন । সবকিছু ঠিকঠাক থাকলে হুমায়ূন আহমেদ ফেব্রুয়ারির শেষ অথবা মার্চের প্রথম নাগাদ বাংলাদেশে ফিরতে পারবেন বলে জানান তিনি।

হুমায়ূন আহমেদের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত বিশিষ্ট প্রকাশক মাজহারুল ইসলাম বাংলানিউজকে বলেন, হুমায়ূন আহমেদ একুশের বইমেলা আর পাঠকদের শূন্যতা অনুভব করছেন। এই নি:সঙ্গতা দূর করার পাশাপাশি পাঠকদের কথা মনে রেখে তিনি বিরামহীনভাবে লিখে যাচ্ছেন।  

ফেব্রুয়ারির মাঝামাঝি বইমেলাতে হুমায়ূন আহমেদের নতুন শিশুতোষ  বই ‘এঙ্গা, বেঙ্গা, চেঙ্গা’প্রকাশিত হতে যাচ্ছে বলে জানান মাজহারুল ইসলাম। এবারের বইমেলায় হুমায়ূন আহমেদের মোট ৫টি বই প্রকাশ হবে বলেও জানান তিনি।

আগামী ৯ ফেব্রুয়ারি ডাক্তাররা হুমায়ূন আহমেদের সিটি স্ক্যান রিপোর্ট দেখবেন। চিকিৎসকরা এ সময় হুমায়ূন আহমেদের শরীর আবারও পরীক্ষা-নিরীক্ষা করবেন বলে জানান মাজহারুল ইসলাম ।

বেলেভু হাসপাতালটি মূলত সরকারি সহযোগিতায় পরিচালিত একটি নিউইয়র্কের একটি ‘সিটি’হাসপাতাল। যুক্তরাষ্ট্রের সিটি হাসপাতালগুলোতে রোগীদের স্বল্প খরচে চিকিৎসা দেওয়া হয়। যুক্তরাষ্ট্রের বেসরকারি হাসপাতালগুলোর চিকিৎসা খরচ অনেক ব্যয়বহুল।  

বেলেভু হাসপাতাল কর্তৃপক্ষ রোগীদের কাছ থেকে সাধারণত সর্বনিম্ন চার্জ গ্রহণ করে। এছাড়াও রোগীদের পরবর্তী চিকিৎসার খরচ সরকার থেকে পাওয়া অর্থ এবং বিভিন্ন দাতব্য সংস্থার থেকে পাওয়া অনুদানের মাধ্যমে সমন্বয় করে হাসপাতাল কর্তৃপক্ষ।

বাংলাদেশ সময় : ২২১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।