ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

আনন্দমুখর বইমেলার বিকেল

আদিত্য আরাফাত, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০১২
আনন্দমুখর বইমেলার বিকেল

বইমেলা থেকে: শেষ বিকেলে বাংলা একাডেমীর প্রাঙ্গণে যেনো তিল ধারণের ঠাই নেই। লেখক-পাঠকের মিলনমেলায় পরিণত হয়েছে পঞ্চম দিনের বইমেলার বিকেল।



মুখরিত বাংলা একাডেমী প্রাঙ্গণ। চলছে টুকটাক বেচা-কেনা। মেলার ভেতর জমিয়ে আড্ডা দিচ্ছেন কেউ কেউ। লিটল ম্যাগাজিন চত্ত্বরে তরুণ কবি-লেখকদের চলছে সাহিত্য বিষয়ক আড্ডা।

মেলার ভেতর চলছে বেসরকারি চ্যানেলগুলোর সরাসরি সম্প্রচার অনুষ্ঠান।
 
দুপুরের পর থেকেই মূলত বইমেলা প্রাঙ্গণ লেখক-পাঠক আর দর্শনার্থীদের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে। ঈদে মিলাদুন্নবীর ছুটি থাকায় মেলা শুরু হয়েছে সকাল ১১টা থেকে। চলবে রাত নয়টা পযর্ন্ত।

অমর একুশে বইমেলা এবার অনেক দিক থেকেই উল্লেখযোগ্য হয়ে থাকবে। এবার ফেব্রুয়ারিতে ২৯ দিন পাচ্ছে বইমেলা। তাছাড়া প্রথম পাঁচদিনের মধ্যে টানা তিনদিনই ছিল সরকারি ছুটি।

বুধবার থেকে বইমেলা শুরু হয়েছে। শুক্র ও শনিবার ছিল সরকারিভাবে সাপ্তাহিক ছুটির দিন। আর রোববার পবিত্র ঈদে মিলাদুন্নবীর ছুটি। পাঁচদিনের মধ্যে তিনদিনই সরকারি ছুটি। ছুটির দিন মানেই জমজমাট বইমেলা।

অন্যপ্রকাশের পরিচালক মাসুম রহমান বাংলানিউজকে বলেন, বইমেলার ইতিহাসে প্রথম পাঁচদিনের মধ্যে টানা তিনদিন সরকারি ছুটি বইমেলার ইতিহাসে কম পাওয়া গেছে। বইমেলার শুরুতে ৩ দিন সরকারি ছুটি পাওয়া প্রকাশকদের জন্য আনন্দের বিষয়। তবে পুরোদমে বই বেচাকেনা শুরু হতে আরো কিছুটা সময় লাগবে বলে জানান প্রকাশক ও স্টলকর্মীরা।

বাংলা একাডেমীর উপপরিচালক মুর্শিদ আনোয়ার বাংলানিউজকে বলেন, রোববার সকাল ১১টা থেকে মেলা শুরু হয়েছে। বইমেলার  মূলমঞ্চে বিকেলে অনুষ্ঠিত হয় ভাষাশহীদ শফিউর রহমান ও আব্দুল জব্বার এবং ভাষাশহীদ অহিউল্লাহ‌ এর ওপর বিশেষ আলোচনা অনুষ্ঠান। ফয়েজ উল্লাহর সভাপতিত্বে এতে ভাষাশহীদ শফিউর রহমান ও আবদুল জব্বারকে নিয়ে তপন বাগচী এবং ভাষাশহীদ অহিউল্লাহকে নিয়ে জামিল চৌধুরী মূল প্রবন্ধ উপস্থাপন করেন। আলোচনায় অংশ নেন আন্দালিব রাশদী ও শফিকুর রহমান চৌধুরী।

এছাড়া প্রতিদিনের মতো সন্ধ্যার সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হবে কিছুক্ষণ পরেই।

বাংলা একাডেমী কর্তৃপক্ষ বাংলানিউজকে ধন্যবাদ জানান বইমেলার প্রতি মূহুর্তের সঠিক সংবাদ পাঠকদের জানানোর জন্য।

বইমেলার তথ্যকেন্দ্রের সমীক্ষক জয়নুল আবদীন বাংলানিউজকে বলেন, ‘বিকেল ৪টা পর্যন্ত তথ্যকেন্দ্রে ১৫৭টি বই জমা পড়েছে। ’

রোববার মেলায় আসা উল্লেখযোগ্য বইগুলোর মধ্যে রয়েছে- জাগৃতি প্রকাশনী থেকে সিরাজুল ইসলাম চৌধুরীর রাষ্ট্র ও সংস্কৃতি, মিজান পাবলিশার্স থেকে আলী ইমাম-এর রাজা গেল আকাশে, রোদেলা প্রকাশনী থেকে সরদার ফজলুল করিমের সঙ্গ প্রসঙ্গের লেখা, দিব্যপ্রকাশ থেকে সুধাময় দাসের কালের ইতিহাসে মহাভারতসহ কয়েকটি বই।

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০১২ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad