ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিল্প-সাহিত্য

শেষ বিকেলে ভিড় বাড়ছে বইমেলায়

আদিত্য আরাফাত, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০১২
শেষ বিকেলে ভিড় বাড়ছে বইমেলায়

বইমেলা থেকে : সূর্য যতই পশ্চিমাকাশে হেলে পড়ছে, ততোই মুখরিত হয়ে উঠছে বাংলা একাডেমি প্রাঙ্গণ।   বইয়ের বিক্রি বিকেল পর্যন্ত আশানুরুপ না হলেও দর্শনার্থীদের ভিড় বাড়ছে ক্রমাগত।

চলছে বেসরকারি টেলিভিশন চ্যানেলগুলোর লাইভ অনুষ্ঠান। মেলার ভেতরে জমিয়ে আড্ডা দিচ্ছেন অনেক দর্শনার্থীরা।

বইমেলার তথ্যকেন্দ্র সূত্রে জানা গেছে, গল্প, প্রবন্ধ, উপন্যাস কবিতাসহ বিকেল পাঁচটা পর্যন্ত বইমেলায় এসেছে ১৩৮টি বই। উল্লেখযোগ্য বইগুলোর মধ্যে রয়েছে ইত্যাদি গ্রন্থ প্রকাশ থেকে কবি সৈয়দ শামসুল হক-এর কবিতার বই ভালবাসার পদাবলী, বাংলাপ্রকাশ থেকে ড. সফিউদ্দিন আহমেদ-এর প্রবন্ধের বই রবীন্দ্রনাথ নিজেই যেখানে মল্লিনাথ, প্রিয় প্রকাশ থেকে বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান-এর গল্পের বই গ্রাম বাংলার রঙ্গগল্প, বিদ্যাপ্রকাশ থেকে মোস্তফা মামুনের কিশোর উপন্যাস ফ্রেন্ডস ক্লাব টু এবং গণপ্রকাশনী থেকে প্রকাশিত গোলাম আবু জাকারিয়ার বিজ্ঞান বিষয়ক বই বাংলাদেশের বিজ্ঞানচর্চা।

লেখক-প্রকাশক-পাঠকদের পদচারণায় মুখরিত এখন একুশের বইমেলা প্রাঙ্গণ। বিকেল পর্যন্ত মেলায় এসেছেন কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলন, কন্ঠশিল্পী কনকচাপা, শুভ্রদেব, মুনীর চৌধুরী।

বইমেলা সম্পর্কে ইমদাদুল হক মিলন বাংলানিউজকে বলেন, ‘বইমেলা প্রতি বছর নতুন লেখক তৈরি করছে। মেলায় তরুণ লেখকদের অসংখ্য বই বের হচ্ছে। এর মধ্যে দশটি বইও যদি মানসম্মত হয়, তাহলে সেটাই আমাদের বাংলা সাহিত্যের সম্পদ হয়ে থাকবে। ’

কণ্ঠশিল্পী মুনীর চৌধুরী বলেন, ‘বইয়ের টানেই মেলায় এসেছি। ’ বইমেলাকে তিনি ‘প্রাণের মেলা’ হিসেবে উল্লেখ করেন।
 
বাংলাদেশ সময় : ১৭৩২ ঘন্টা, ০৪ ফেব্রুয়ারি, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।