ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

বইয়ের সংখ্যা বাড়লেও, মান বাড়ছে না; মাসুদুজ্জামান

এম জে ফেরদৌস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০১২
বইয়ের সংখ্যা বাড়লেও, মান বাড়ছে না; মাসুদুজ্জামান

বইমেলা থেকে: মেলায় গত তিন দিনে পাঠকদের বিপুল সাড়া পাওয়া গেলেও, মেলাকে কেন্দ্র করে লেখক-প্রকাশকদের আনন্দ উৎসাহ, পরিবার-পরিজন নিয়ে উৎসুক মানুষের জনসমাগম এমন সময়ে কবি-প্রাবন্ধিক ড. মাসুদুজ্জামান বাংলানিউজকে জানালেন কিছু আশঙ্কার কথা।

তিনি বললেন, ‘বইয়ের সংখ্যা দিন দিন বাড়ছে, সেই সাথে স্টলের সংখ্যাও।

কিন্তু মানসম্পন্ন বইয়ের সংখ্যা বাড়ছে না। কবিতা, গল্প ও বিশেষত প্রবন্ধের মানসম্পন্ন বই বাজারে আসছে না। ভালো বই, মননশীল ও সৃজনশীল বই প্রকাশ করা প্রকাশকদের দায়িত্ব, প্রকাশকরা ভালো বই প্রকাশ করলে, মননশীল বই প্রকাশ করলে তা জাতির জন্য, সমাজের জন্য ভালো হত। যেসব বই বের হয়, তা অপ্রাসঙ্গিক ও অপ্রয়োজনীয়। পাঠযোগ্য ও মানসম্মত বই পাওয়া যায় না। এতে আমাদের অনেক অপচয় হচ্ছে। কাগজের অপচয়, মেধার অপচয়, টাকার অপচয়। ’

তিনি আরও বলেন, ‘একেবারেই যে ভালো বই হচ্ছে না তা বলছি না, কিছু কিছু হচ্ছে। যে পরিমাণে ভালো বই আসছে তা যথেষ্ট নয়। ’

তিনি আরও বলেন, ‘অসততা করে প্রকাশকেরা দাম বাড়িয়ে দেয়। ডলারের দাম যেসময়ে বাড়লো তার আগেই প্রকাশকেরা কাগজ কিনে রেখেছিলেন। কিন্তু তারা এখন বলছেন, বইয়ের দাম বাড়বে। এটা অসততা। যাদের দায়িত্ব সৃজনশীলতাকে উসকে দেওয়া তারা যদি তা না করে অসততা করেন, তবে আমরা কার কাছে যাব?’

কবি-প্রাবন্ধিক মাসুদুজ্জামান আমাদের আরও জানালেন বইমেলায় আসা তার নিজের বইয়ের কথাও। এবারের মেলায় আসছে তার একটি পুনর্মুদ্রণ, একটি সম্পাদনা আর দুইটি প্রবন্ধের বই।

বাংলাদেশ সময়: ১৬৪৫, ফেব্রুয়ারি ৪, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।