ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

জাপান-বাংলা সম্পর্কের গভীর অনুসন্ধান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০১২
জাপান-বাংলা সম্পর্কের গভীর অনুসন্ধান

ঢাকা: বাংলা-জাপান সম্পর্কের সুদীর্ঘ ইতিহাস বাঙালির কাছে এখনও অস্পষ্ট। গভীর অনুসন্ধানে আজ এটি প্রমাণিত যে, উনবিংশ শতাব্দীর আগে শতাব্দী কালেরও বেশি সময় ধরে জাপানের সঙ্গে বাঙালির সম্পর্ক ছিল।



জাপান-বাংলা সম্পর্কে আগ্রহী গবেষক সুব্রত কুমার দাস সম্পাদিত ‘সেকালের বাংলা সাময়িকপত্রে জাপান’ গ্রন্থটির প্রকাশ সে সম্পর্ক উন্মোচনে ভূমিকা রাখবে বলে আশা করছেন এ বইটির প্রকাশক নবযুগ প্রকাশনীর কর্মকর্তারা।

শুক্রবার বইটি বইমেলায় এসেছে।

সেকালের বাংলা সাময়িকপত্রে জাপান গ্রন্থটির ব্যাপারে সম্পাদক সুব্রত কুমার দাস বলেন, বিংশ শতাব্দীর শুরুর আগে থেকেই জাপান বিষয়ে বাঙালির উত্তরোত্তর আগ্রহের কারণেই সেকালের অধিকাংশ সাময়িক পত্রিকা ছাপাতে শুরু করে জাপান প্রাসঙ্গিকতায় প্রবন্ধ, নিবন্ধ ও সংবাদ। ভারত সংস্কারক থেকে শুরু করে শিক্ষা-পরিচর, বামাবোধিনী পত্রিকা, সখি, কৃষক, ভারতী, বান্ধব, বঙ্গদর্শন, মহিলা, ভারত-মহিলা, প্রবাসী, ভারতবর্ষ, সৌরভ, গৃহস্থ, আর্য্য-কায়স্থ-প্রতিভা, মানসী, বিক্রমপুর, সবুজপত্র প্রভৃতি সকল সাময়িকপত্রই এ ব্যাপারে ভূমিকা রেখেছিল।

কলকাতার পাশাপাশি ঢাকা, রাজশাহী, ময়মনসিংহ ও ফরিদপুর থেকে প্রকাশিত সাময়িকীগুলোতে জাপান বিষয়ক যেসব লেখা ছাপা হয়েছিল তার পর্যালোচনাই সেকালের বাংলা সাময়িকপত্রে জাপান গ্রন্থটিতে করা হয়েছে।

বাংলা-জাপান সম্পর্কের ইতিহাস অধ্যয়নে এ গ্রন্থটি গুরুত্বপূর্ণ সংযোজন হবে বলে মেলায় আসা বেশ কয়েকজন আগ্রহী পাঠকও মনে করছেন।

বাংলাদেশ সময়: ২১৩৯ ঘন্টা, ফেব্রæয়ারি ০৩, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad