bangla news

আসছে হুমায়ূন আহমেদের রাজনৈতিক উপন্যাস ‘দেয়াল’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২-০২-০৩ ৬:২২:০৯ এএম

আগুনের পরশমনি, শঙ্খনীল কারাগার, জোছনা ও জননীর গল্পসহ বিভিন্ন উপন্যাস, গল্প, চলচ্চিত্রে নন্দিত কথাসাহিত্যিক ও নির্মাতা হুমায়ূন আহমেদ তুলে ধরেছেন একাত্তর সালের মহান মুক্তিযুদ্ধকে।

ঢাকা: আগুনের পরশমনি, শঙ্খনীল কারাগার, জোছনা ও জননীর গল্পসহ বিভিন্ন উপন্যাস, গল্প, চলচ্চিত্রে নন্দিত কথাসাহিত্যিক ও নির্মাতা হুমায়ূন আহমেদ তুলে ধরেছেন একাত্তর সালের মহান মুক্তিযুদ্ধকে।

মুক্তিযুদ্ধ পরবর্তী রাজনীতির নানা বাঁক নিয়ে এবার তিনি লিখছেন ‘দেয়াল’ নামের একটি উপন্যাস।

হুমায়ূন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওন জানিয়েছেন, এবারের বইমেলাকে উপলক্ষ করেই তিনি উপন্যাসটি লিখছেন। বর্তমানে উপন্যাসটি লেখার কাজ শেষ পর্যায়ে রয়েছে। এ উপন্যাসটি এবারের বইমেলায় হুমায়ূনের প্রকাশিতব্য সাতটি বইয়ের একটি।

অন্যপ্রকাশ এর পরিচালক মাসুম রহমান দেয়াল উপন্যাসটি সম্পর্কে বাংলানিউজকে বলেন, ‘এ উপন্যাস পড়ে পাঠকরা বঙ্গবন্ধু হত্যাকাণ্ড নিয়ে অনেক কিছু জানতে পারবে।’

তিনি জানান, ১৫ আগষ্টসহ বাংলাদেশের রাজনীতির বিভিন্ন দিক ওঠে এসেছে বইটিতে। আশাকরি এবারের বইমেলায় এটি আলোচিত এবং সর্বাধিক বিক্রিত বই হবে ।’

বইটি ১৫ ফেব্রুয়ারির মধ্যে বইমেলায় আসার সম্ভাবনা রয়েছে।

প্রকাশকরা জানিয়েছেন, এবারের বইমেলায় হুমায়ূন আহমেদের মোট ৭টি বই প্রকাশিত হবে। হিমু ও হার্ভার্ড পিএইচডি বল্টু ভাই, নিউইয়র্কের নীল আকাশে ঝকঝকে রোদ, রচনাবলী-৫, বাছাই গল্প প্রকাশ করবে অন্যপ্রকাশ।

ইতোমধ্যে মেলার প্রথম দিন এ প্রকাশনী থেকে বের হয়েছে লেখকের এবারের বইমেলার প্রথম প্রকাশিত বই মেঘের উপরে বাড়ি। এছাড়া দাঁড় কাকের সংসার উপন্যাসটি আসবে কাকলী প্রকাশনী থেকে।

মেলার তৃতীয় দিনে হুমায়ূনের মেঘের ওপর বাড়ি (উপন্যাস) এবং রং পেন্সিল (গল্প) বই দুটি বেশি বিক্রি হতে দেখা গেছে। পাঠকরাও খোঁজ নিচ্ছেন সামনে হুমায়ূন আহমেদের কি কি বই আসছে।

বাংলাদেশ সময়: ১৭১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০১২

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিল্প-সাহিত্য বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
db 2012-02-03 06:22:09