bangla news

শতবর্ষ পুরোনো বইয়ের পুনঃপ্রকাশ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২-০২-০২ ৮:০১:৫৩ এএম

বৃহস্পতিবার বইমেলার দ্বিতীয় দিনে মেলায় এসেছে জাপান বিষয়ক শতবর্ষ-প্রাচীন গ্রন্থ ‘জাপান-প্রবাস’। প্রাবন্ধিক ও অধ্যাপক সুব্রত কুমার দাসের সম্পাদনায় এ বইটি প্রকাশ করেছে দিব্যপ্রকাশ। নতুন সংস্করণের প্রচ্ছদ করেছেন মোস্তাফিজ কারিগর। 

বইমেলা থেকে: বৃহস্পতিবার বইমেলার দ্বিতীয় দিনে মেলায় এসেছে জাপান বিষয়ক শতবর্ষ-প্রাচীন গ্রন্থ ‘জাপান-প্রবাস’। প্রাবন্ধিক ও অধ্যাপক সুব্রত কুমার দাসের সম্পাদনায় এ বইটি প্রকাশ করেছে দিব্যপ্রকাশ। নতুন সংস্করণের প্রচ্ছদ করেছেন মোস্তাফিজ কারিগর।    

বাংলা ভাষায় জাপান বিষয়ে প্রথম মৌলিক গ্রন্থ জাপান প্রবাস প্রকাশিত হয়েছিল ১৯১০ সালে, কলকাতা থেকে। লিখেছিলেন ঝিনাইদহ জেলার মথুরাপুর গ্রামের মন্মথনাথ ঘোষ। লেখকের জন্ম ১৮৮২ সালের ১০ জুলাই। তিনি ১৯০৬ সালে জাপান গমন করেন। শেখেন শিল্প বিষয়ক কাজ। দুই বছর পর দেশে ফিরে তৈরি করেন চিরুনি, বোতাম আর মাদুরের কারখানা।

বৃহত্তর যশোরের নলডাঙ্গার রাজা প্রমথ ভূষণ দেবরায় ছিলেন সে কোম্পানি প্রতিষ্ঠার প্রধান উদ্যোক্তা। সহযোগিতায় ছিলেন লোহাগড়ার ব্রিটিশ-বিরোধী সমাজকর্মী, লেখক ও পত্রিকা প্রকাশক যদুনাথ মজুমদার এবং নড়াইলের জমিদার ভবেন্দ্র চন্দ্র রায়। নলডাঙ্গার রাজার আর্থিক সহযোগিতায় চিরুনি ও বোতাম তৈরি বিষয়ক জ্ঞান অর্জনের জন্য জাপান যান দেশপ্রেমিক মন্মথনাথ ঘোষ।

বইটি সম্পর্কে প্রকাশের প্রথম দিনেই মেলায় আসা পাঠক-বইপ্রেমীদের আগ্রহ লক্ষ্য করা গেছে। অনেকে দিব্যপ্রকাশ স্টলে ভিড় জমিয়ে বইটি কিনেছেনও। কয়েকজন পাঠক মন্তব্য করেন, ১৯১০ সালে প্রকাশিত দীর্ঘকাল লোকচক্ষুর অন্তরালে থাকা মন্মথনাথ ঘোষের শতবর্ষ প্রাচীন বই জাপান-প্রবাস অধ্যাপক সুব্রত কুমার দাসের সম্পাদনায় দিব্যপ্রকাশের মতো খ্যাতিমান সংস্থা নতুন কলেবরে প্রকাশ করে জাপান-বাংলা সম্পর্ক অধ্যয়নে নতুন দিগন্তের উন্মোচন করতে সাহায্য করবে।

বাংলাদেশ সময়: ১৮৫৮ ঘণ্টা, ফেব্রæয়ারি ০২, ২০১২

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2012-02-02 08:01:53