bangla news

আন্তর্জালের সংকলনগুলো

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২-০২-০২ ৪:০৬:১৩ এএম

লেখালেখির মাধ্যমে ওয়েব কিংবা আন্তর্জালকে বলতে হয় একদমই নতুন। সেখানে প্রিন্ট মিডিয়ার আধিপত্য থাকবে এটাই স্বাভাবিক। তারপরও আন্তর্জাল বাসিন্দাদের বই প্রকাশে আগ্রহী হয়ে উঠছেন প্রকাশকরা। কারণ একটাই। ভার্চুয়াল জগতের লেখকরা ভালো লিখছেন। এছাড়া পাঠক শ্রেণীও গড়ে উঠছে।

লেখালেখির মাধ্যমে ওয়েব কিংবা আন্তর্জালকে বলতে হয় একদমই নতুন। সেখানে প্রিন্ট মিডিয়ার আধিপত্য থাকবে এটাই স্বাভাবিক। তারপরও আন্তর্জাল বাসিন্দাদের বই প্রকাশে আগ্রহী হয়ে উঠছেন প্রকাশকরা। কারণ একটাই। ভার্চুয়াল জগতের লেখকরা ভালো লিখছেন। এছাড়া পাঠক শ্রেণীও গড়ে উঠছে।

আজ থেকে শুরু হওয়া অমর একুশে বইমেলায় বিভিন্ন ব্লগ থেকে প্রকাশিত হচ্ছে ব্লগারদের বই। ব্যক্তিগত অনেকের বই বের হলেও ব্লগারদের নির্বাচিত লেখা নিয়ে এবছরও হবে ব্লগ সংকলন। এদের মধ্যে এখন পর্যন্ত আমরা বন্ধু ব্লগ থেকে ম্যুরাল, বিডি নিউজ ২৪ ব্লগ থেকে নগর নাব্য এবং সামহোয়্যার ইন ব্লগ থেকে অপরবাস্তব - ৬ উল্লেখযোগ্য। এছাড়াও আরো কিছু ব্লগ থেকে ব্লগারদের বই প্রকাশিত হবে।

আমরা বন্ধু ব্লগ এবারই প্রথম তাদের সংকলন প্রকাশ করতে যাচ্ছে। ২০১১ সালে আসা বিভিন্ন পোষ্ট থেকে বাছাই করা লেখা নিয়েই আমরা বন্ধু ব্লগের সংকলন ‘ম্যুরাল’। ম্যুরালে সংযোজিত হয়েছে নানা সময়ে ব্লগারদের ভিন্ন ভিন্ন অনুভূতিতে পরিপূর্ণ মুক্তগদ্য, কিছু তরুণ গল্পকারের গল্প। আমরা বন্ধু  থেকে বাংলানিউজকে জানানো হয়, বইটিতে মুক্তিযুদ্ধের উপর ২টি লেখা থাকবে, গল্প থাকছে ১০টি এবং মুক্তগদ্য থাকবে ১৭টি।

ম্যুরালের প্রচ্ছদ করেছেন শিল্পী রাশেদুল হুদা। তাকে সহযোগিতা করেছেন বিপুল শাহ। প্রকাশক হিসেবেও যাত্রা শুরু করবে ‘আমরা বন্ধু প্রকাশনী’। আমরা বন্ধু ব্লগাররা আশা প্রকাশ করেছেন বইমেলার প্রথম সপ্তাহেই ‘ম্যুরাল’ মেলার লিটিল ম্যাগ চত্ত্বরে পাওয়া যাবে। বইটির মূল্য নির্ধারন করা হয়েছে ২০০ টাকা।

অন্যদিকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমও প্রথম ব্লগ সংকলন এবছর প্রকাশ করতে যাচ্ছে। বইটির নাম রাখা হয়েছে ‘নগর নাব্য’। বইটির ফ্ল্যাপে উল্লেখ আছে, এক প্রান্তের নাগরিকের সাথে ভিন্ন প্রান্তের নাগরিক যোগাযোগ নগর থেকে নগর নাব্য হয়ে উঠবে- বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম ব্লগের প্রথম ব্লগ সংকলন ‘নগর নাব্য’ সে প্রত্যাশারই প্রতিফলন।

‘নগর নাব্য’ বইয়ে লেখা আছে ২৭টি। থাকছে ১০০ টির বেশি বাছাইকৃত মন্তব্য। বিডিনিউজ ব্লগ থেকে জানা যায়, নাগরিক সমস্যা, রাষ্ট্রীয় সমস্যা সহ ইতিহাসের নানান বিষয় উঠে আসবে নগর নাব্যে। বইটির প্রচ্ছদ করেছেন আইরিন সুলতানা। দাম নির্ধারন করা হয়েছে ২২৫ টাকা। প্রকাশ করছে শ্রাবণ প্রকাশনী। ‘নগর নাব্য’ বিডিনিউজ ব্লগের প্রথম প্রতিষ্ঠা বার্ষিকী ১২ নভেম্বর মোড়ক উন্মোচন করলেও তারই আগেই বইমেলায় শ্রাবণ প্রকাশনীর স্টলে পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে।

প্রতি বছর বিপুল আয়োজনের মধ্য দিয়ে প্রকাশিত হয়ে সামহোয়্যার ইন ব্লগ সংকলন ‘অপরবাস্তব’। এবার অপরবাস্তবের ষষ্ঠ সংস্করণ প্রকাশিত হতে যাচ্ছে। এখন পর্যন্ত পাণ্ডুলিপি সম্পাদনের টেবিলে আছে। প্রচ্ছদের কাজ শেষ। প্রচ্ছদ করেছেন লোকালটক। তবে সামহোয়্যার ইন বাংলানিউজকে জানান, এবার রম্যভিত্তিক লেখাগুলোকে প্রাধান্য দেওয়া হচ্ছে। সম্পাদনার টেবিল থেকে খুব দ্রুত চলে যাবে প্রেসে। তারপরই বইমেলায় শুদ্ধস্বরের স্টলে পাওয়া যাবে ‘অপরবাস্তব ৬’।

বাংলাদেশ সময় ১৪২৬,  ফেব্রুয়ারি ২, ২০১২

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিল্প-সাহিত্য বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
db 2012-02-02 04:06:13