ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিল্প-সাহিত্য

বেঙ্গল গ্যালারিতে ১০ শিল্পীর প্রদর্শনী

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১০
বেঙ্গল গ্যালারিতে ১০ শিল্পীর প্রদর্শনী

বেঙ্গল গ্যালারি অব ফাইন আর্টসের দশম বর্ষপূর্তি উপলক্ষে বছরব্যাপী কর্মসূচি নেওয়া হয়েছে। এর আওতায় বছরব্যাপী দশটি প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

এরই অংশ হিসেবে ধানমন্ডির বেঙ্গল শিল্পালয়ে ১৬ সেপ্টেম্বর সন্ধ্যায় উদ্বোধন হলো ‘সৃজনে ও শেকড়ে-৪’ শিরোনামে দশ দিনব্যাপী চিত্রকলা প্রদর্শনীর।

প্রদর্শনী উদ্বোধন করেন অধ্যাপক বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর। বিশেষ অতিথি ছিলেন অধ্যাপক ও শিল্প সমালোচক সৈয়দ মনজুরুল ইসলাম ও ব্রাক ব্যাংকের উপ-ব্যবস্থাপক পরিচালক মোহাম্মদ মামদুদুর রশিদ। উপস্থিত ছিলেন শিল্পী কাইয়ুম চৌধুরী ও হাশেম খান।

‘সৃজনে ও শেকড়ে-৪’ প্রদর্শনীতে অংশগ্রহণ করছেন এমন দশজন শিল্পী, যাদের সৃজন উৎকর্ষ নানা দিক থেকে ভাবনা উদ্রেককারী, তাৎপর্যময় ও শেকড় সন্ধানী। শিল্পীরা হলেন মনসুর উল করিম, চন্দ্র শেখর দে, অলকেশ ঘোষ, কে এম এ কাইয়ুম, এ কে এম আলমগীর হক, মোস্তাফিজুল হক, খালিদ মাহমুদ মিঠু, দিলারা বেগম জলি, শেখ আফজাল হোসেন এবং মাহবুবুর রহমান।

শিল্পীরা প্রত্যক্ষ বাস্তবকে অবলম্বন করে কেউ তাঁর সৃজনে নবমাত্রা সঞ্চার করেছেন। কেউ আধা বিমূর্ত ও বিমূর্ততার মধ্য দিয়ে অভীষ্ট লক্ষ্যে পৌঁছুতে চেয়েছেন। এ ছবিগুলির মধ্যে বাংলাদেশের চিত্রকলা যে কত বৈচিত্র্য সন্ধানী, বর্ণময় ও জীবন সম্পর্কে ভিন্নবোধ সঞ্চারী তা স্পষ্ট হয়ে উঠেছে।

শিল্পীদের নানা মাধ্যমের কাজ ও উপস্থাপনা প্রদর্শনীটিকে বৈচিত্র্যপূর্ণ করে তুলেছে।

প্রদর্শনীতে মোট ৪০টি শিল্পকর্ম রয়েছে। প্রদর্শনী চলবে প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত। শেষ হবে ২৫ সেপ্টেম্বর।

বাংলাদেশ স্থানীয় সময় ২০০৫, সেপ্টেম্বর ১৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।