bangla news

না থেকেও সবার মাঝে হুমায়ূন আহমেদ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২-০২-০১ ১১:২৭:৫৪ এএম

লেখক, প্রকাশক আর পাঠক- চারদিকে মানুষের ভিড়। বাংলা একাডেমী চত্বরে প্রাণের টান। ঘুরে ঘুরে স্টল দেখা, পছন্দের বই কেনা। হঠৎ প্রিয় লেখককে দেখে চমকে ওঠা আর অটোগ্রাফ নেওয়ার প্রতিযোগিতা। এভাবেই ফিরে এসেছে বইয়ের সুগন্ধমাখা দিন--- মাসব্যাপী অমর একুশে গ্রন্থমেলা ২০১২।

ঢাবি: লেখক, প্রকাশক আর পাঠক- চারদিকে মানুষের ভিড়। বাংলা একাডেমী চত্বরে প্রাণের টান। ঘুরে ঘুরে স্টল দেখা, পছন্দের বই কেনা। হঠৎ প্রিয় লেখককে দেখে চমকে ওঠা আর অটোগ্রাফ নেওয়ার প্রতিযোগিতা। এভাবেই ফিরে এসেছে বইয়ের সুগন্ধমাখা দিন--- মাসব্যাপী অমর একুশে গ্রন্থমেলা ২০১২।

তবে পাঠকদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে থাকা জনপ্রিয় লেখক হুমায়ূন আহমেদের দেখা মিলবে না এবারের মেলায়। বৃহদান্ত্রের ক্যান্সারের চিকিৎসা করাতে নিউইয়র্কের কুইন্স পার্কে আছেন তিনি। তা সত্ত্বেও বুধবার প্রথম দিনেই যেন সবার মাঝে তার সরব উপস্থিতি ছিল মেলায়।

মেলার প্রথম দিনই সবচেয়ে বেশি ভিড় লক্ষ্য করা গেছে অন্যপ্রকাশের স্টলে। সিংহভাগ পাঠকের আগ্রহ ছিল বইমেলার প্রথম দিনে প্রকাশিত হুমায়ূনের মেঘের উপরে বাড়ি (উপন্যাস) ও রং পেন্সিল(গল্প) বই দুটি ঘিরে।

এবারের বইমেলায় হুমায়ূন আহমেদের মোট ৮টি গ্রন্থ প্রকাশিত হওয়ার কথা রয়েছে। এর মধ্যে ৭টি বইই প্রকাশ করবে অন্যপ্রকাশ। অন্য বইগুলো হলো- নিউইয়র্কের নীল আকাশে ঝকঝকে রোদ, হিমু ও হার্ভার্ড পিএইচডি বল্টু ভাই, রচনাবলী-৫, বাছাই গল্প। বাকি একটি প্রকাশ করবে কাকলী প্রকাশনী। বইটির সম্ভাব্য নাম দাঁড় কাকের সংসার।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৪র্থ বর্ষের শিক্ষার্থী মেহনাজ হক রকি প্রথম দিন মেলায় এসে প্রথম বইটি কিনলেন হুমায়ূন আমেদের সদ্য প্রকাশিত বই ``মেঘের উপর বাড়ি``। কেনার পর তিনি বাংলানিউজকে বলেন, ‘প্রতিবারই মেলা থেকে স্যারের (হুমায়ূন আহমেদ) বই কিনি। স্যারের লেখা সবার চেয়ে অন্যরকম। তিনি এতো সহজ ভাষায় কঠিন কঠিন কথা বলতে পারেন, যা আমাকে সবচেয়ে বেশি মুগ্ধ করে। আমি দোয়া করছি, স্যার যেন আমাদের মাঝে সুস্থ হয়ে আবার ফিরে আসেন।’`

অন্যপ্রকাশের পরিচালক মাসুম রহমান সন্ধ্যায় বাংলানিউজকে বলেন, ‘মাত্র দুই-তিন ঘণ্টা হলো বইমেলা শুরু হয়েছে। কিন্তু স্যারের লেখা বই আমাদের স্টলে সবচেয়ে বেশি বিক্রি হচ্ছে।’

বইমেলার জন্য প্রতিবারের মতো এবারো সুদূর কানাডা থেকে উড়ে এসেছেন ছড়াকার ও শিশুসাহিত্যিক লুৎফর রহমান রিটন। তিনি বাংলানিউজকে বলেন, ‘মেলার প্রথম দিনের অনূভূতি অন্যরকম। সে কারণে আমি কানাডা থেকে চলে এসেছি।’

তিনি বলেন, ‘প্রথম দিনই মেলাতে বেশ ভিড়। যদিও আমি হাতুড়ির শব্দ শুনছি, তবুও মেলা এখন সেজে উঠছে।  

বাংলাদেশ সময়: ২২২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০১, ২০১২

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিল্প-সাহিত্য বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2012-02-01 11:27:54