ঢাকা, সোমবার, ৩ জ্যৈষ্ঠ ১৪২৮, ১৭ মে ২০২১, ০৪ শাওয়াল ১৪৪২

শিল্প-সাহিত্য

বিধান চন্দ্র পালের সপ্তম কবিতার বই ‘আঁচড়’

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪২ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০২১
বিধান চন্দ্র পালের সপ্তম কবিতার বই ‘আঁচড়’

লেখক, গবেষক, কবি ও আবৃত্তিশিল্পী বিধান চন্দ্র পালের কবিতার বই ‘আঁচড়’ প্রকাশ হয়েছে এবারের বইমেলায়। এটি তার সপ্তম কাব্যগ্রন্থ।

গ্রন্থটি প্রকাশ করেছে গ্রন্থিক প্রকাশন।  

বিধান চন্দ্র পাল বিষয়ভিত্তিক কবিতা লিখে স্বতন্ত্র একটি অবস্থান তৈরি করেছেন। তার এই গ্রন্থের কবিতার মূল উপজীব্য হলো স্বাস্থ্য- মোটাদাগে মানুষের স্বাস্থ্য এবং এর সঙ্গে জড়িয়ে আছে সম্পর্কিত বিষয়। গ্রন্থটিতে বিষয়কেন্দ্রিক ভিন্ন ধরনের একগুচ্ছ কবিতার সমাবেশ ঘটেছে।  

সময়ের বিবেচনায়, গুরুত্বের বিবেচনায় কবিতাগুলো নিঃসন্দেহে ভিন্ন। কারণ কবি কবিতাগুলোর মধ্য দিয়ে বর্তমানের পরিবেশ ও পরিস্থিতিকে চমৎকারভাবে তুলে ধরেছেন। আবার কবিতার মধ্য দিয়ে এক্ষেত্রে ইতিবাচক পরিবর্তনেরও ইঙ্গিত দিয়েছেন।  

কবিতাগুলি কবিতাপ্রেমীদের মনে যেমন সাড়া জাগাবে, তেমনি স্বাস্থ্যক্ষেত্রে ইতিবাচক পরিবর্তন আনার সংগ্রামে সাহসী যোদ্ধাদের শক্তিশালী হাতিয়ার হিসেবে কাজ করবে।  

গ্রন্থে কবিতার মধ্য দিয়ে ১৯৭৮ সালে কাজাখস্তানের আলমাআতা শহরের ঐতিহাসিক ঘোষণাকে স্বাস্থ্যক্ষেত্রে ইতিবাচক ও আমূল পরিবর্তন আনার সূচনা বছর হিসেবে গণনা করা হয়েছে।  গ্রন্থে তার পরের প্রত্যেক বছর স্মরণে রেখে বর্তমান পর্যন্ত মোট ৪৩ বছরের জন্য মোট ৪৩টি কবিতা উৎসর্গ করা হয়েছে। গুরুত্বপূর্ণ এ কাব্যগ্রন্থটির মূল্য রাখা হয়েছে ২৫০ টাকা।  

বাংলাদেশ সময়: ১৪৪১ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০২১
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa