ঢাকা, সোমবার, ৩ জ্যৈষ্ঠ ১৪২৮, ১৭ মে ২০২১, ০৪ শাওয়াল ১৪৪২

শিল্প-সাহিত্য

তামিম ইয়ামীনের দ্বিতীয় কবিতার বই ‘মিলনদহ’

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৮ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২১
তামিম ইয়ামীনের দ্বিতীয় কবিতার বই ‘মিলনদহ’

অমর একুশে গ্রন্থমেলায় বৈতরণী থেকে প্রকাশিত হয়েছে তামিম ইয়ামীনের দ্বিতীয় কবিতার বই ‘মিলনদহ’। ৬৪ পৃষ্ঠার এ বইয়ে রয়েছে ৫৪টি কবিতা।

বইটির প্রচ্ছদ এঁকেছেন শিল্পী ইফতেখার ইনান। এর আগে গত বছর ঐতিহ্য থেকে তার প্রথম কবিতার বই ‘প্রায় প্রেম’ প্রকাশিত হয়।

নতুন প্রকাশিত বই নিয়ে জানতে চাইলে তামিম ইয়ামীন বলেন, ‘মিলনদহ মূলত সম্পর্কের কবিতা। প্রাণ, প্রকৃতি ও পরিবেশের সঙ্গে মানুষের যে আন্তঃসম্পর্ক, পারস্পরিক সহাবস্থান ও নির্ভরশীলতা—এগুলা আসছে এখানে। তবে কোনো সম্পর্কই অবিমিশ্র না। সব মিলনেই কিছু দহ লেগে থাকে। আর দহনজুড়ে থাকে মিলনের আকাঙ্ক্ষা। ’

মিলনদহ বইটির মূল্যায়ন করতে গিয়ে নব্বই দশকের কবি ও গীতিকার কামরুজ্জামান কামু বলেন, ‘তামিম ইয়ামীনের দ্বিতীয় কবিতার বই মিলনদহ পড়তে পড়তে যেন এক লোক-কাহিনীর দেশ উন্মোচিত হয় পাঠকের মনে। নানা ছন্দে, অনুপ্রাস-চঞ্চল গতিতে আর আটপৌরে শব্দের নিবিড় বর্ণনায় তিনি সেই দেশের এক কবির রোমান্টিক হৃদয়ের আকুলতাগুলির কাব্যরূপ আমাদের সামনে তুলে ধরেন।

নদী-নারী-প্রকৃতি-প্রেম-কাম-কামনার হুলুস্থুল ব্যঞ্জনার গভীরে কোথাও বিষণ্ণ বাসনার বাঁশি বেজে চলে তার কবিতায়। নর্তকীর নাচের লাস্যের সামনে স্তম্ভিত হয়ে বসে নিজেরই কবরের এপিটাফ লেখেন মিলনদহের এই কবি। ’

বৈতরণীর ফেসবুক পেজে অর্ডার দিয়ে মিলনদহ সংগ্রহ করা যাবে ঘরে বসেই। বিনিময় মূল্য ২২০ টাকা।

বাংলাদেশ সময়: ১৫৪৫ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa