ঢাকা, শুক্রবার, ২৪ বৈশাখ ১৪২৮, ০৭ মে ২০২১, ২৪ রমজান ১৪৪২

শিল্প-সাহিত্য

বইমেলায় নওশাদ জামিলের প্রথম উপন্যাস ‘প্রত্যাবর্তন’

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৩ ঘণ্টা, এপ্রিল ৯, ২০২১
বইমেলায় নওশাদ জামিলের প্রথম উপন্যাস ‘প্রত্যাবর্তন’

বইমেলায় প্রকাশিত হয়েছে কবি ও কথাসাহিত্যিক নওশাদ জামিলের উপন্যাস ‘প্রত্যাবর্তন’। বইটি প্রকাশ করেছে নালন্দা।

প্রচ্ছদ করেছেন রাজীব দত্ত। ১৬৮ পৃষ্ঠার বইটির দাম ২২৫ টাকা।

এবার বইমেলার ১৯ নম্বর প্যাভিলিয়নে (নালন্দা) বইটি পাওয়া যাচ্ছে। এছাড়াও রকমারিসহ দেশের সব অনলাইন বুকশপে পাওয়া যাবে। চেইন বুকশপ বাতিঘর, পাঠক সমাবেশেও পাওয়া যাবে বইটি।

কালি ও কলম পুরস্কারপ্রাপ্ত কবি ও কথাসাহিত্যিক নওশাদ জামিল বলেন, এ সময়ের প্রেক্ষাপটে লেখা রোমান্টিক উপন্যাস ‘প্রত্যাবর্তন’। সাধারণত রোমান্টিক উপন্যাস যেমন হয়, এ উপন্যাস তেমন নয়। এ শুধু প্রেম-ভালোবাসার গল্প নয়, সমাজ ও বাস্তবতার আলোকে মানসিক দ্বন্দ্ব ও টানাপোড়েনের উপন্যাস। সম্পর্ক, সংসার, ব্রেকআপ, ঘুরে দাঁড়ানোর গল্প। যেখানে বাস্তবতা ও কল্পনার মাঝখানে দাঁড়িয়ে মানুষ স্বপ্ন দেখতে পারে। যাপিত জীবনে লড়াই করার সাহস পেতে পারে। জীবনকে সুন্দরভাবে উপভোগ করার অনুপ্রেরণা পেতে পারে।

নওশাদ জামিল জানান, এ উপন্যাস রচনার ক্ষেত্রে তিনি ভাষা, গল্প ও আঙ্গিক নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করেছেন। অত্যন্ত সুন্দর ও মনোলোভা ভাষায় তুলে ধরেছেন আধুনিক সমাজ ও মানুষের চিন্তাধারা, ঘাতপ্রতিঘাত, টানাপোড়েন। মেলে ধরেছেন অন্য রকম একটা জগৎ। এ জগতে পাঠক নির্মল আনন্দ পাবেন, স্বর্গীয় সুখ পাবেন। হাসবেন, কাঁদবেনও।

প্রতিশ্রুতিশীল কবি ও কথাসাহিত্যিক নওশাদ জামিল দীর্ঘদিন ধরে কবিতা, গল্প, উপন্যাস, ভ্রমণ, প্রবন্ধ, সম্পাদনা, শিল্প-সমালোচনাসহ সাহিত্যের নানা শাখায় কাজ করেন। দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ সাহিত্য সাময়িকী, লিটল ম্যাগাজিন, জার্নালে প্রকাশিত হয়েছে আমার বহুমাত্রিক লেখাপত্র। সৃজনশীল লেখালেখি ধ্যানজ্ঞান হলেও তার পেশা সাংবাদিকতা। দীর্ঘ ১৪ বছর একাধিক গুরুত্বপূর্ণ জাতীয় পত্রিকায় সাংবাদিকতা করেছেন।

তার প্রথম কাব্যগ্রন্থ ‘তীর্থতল’ প্রকাশিত হয় ২০১১ সালের অমর একুশের গ্রন্থমেলায়। বইটির প্রকাশক ঐতিহ্য। একই প্রকাশনী থেকে ২০১৪ সালে বের হয় দ্বিতীয় কাব্যগ্রন্থ ‘কফিনে কাঠগোলাপ’। ২০১৬ সালের গ্রন্থমেলায় তৃতীয় কাব্যগ্রন্থ ‘ঢেউয়ের ভেতর দাবানল’ প্রকাশ করে প্রকাশনা সংস্থা অন্যপ্রকাশ। ২০১৭ সালের গ্রন্থমেলায় ভ্রমণগ্রন্থ ‘লঙ্কাপুরীর দিনরাত্রি’ প্রকাশ করে পাঞ্জেরী পাবলিকেশন্স। ২০২০ সালের বইমেলায় প্রকাশিত হয় কাব্যগ্রন্থ ‘প্রার্থনার মতো একা’। এ ছাড়াও সম্পাদনা করেছেন ‘কহন কথা: সেলিম আল দীনের নির্বাচিত সাক্ষাৎকার’ (যৌথ) ও ‘রুদ্র তোমার দারুণ দীপ্তি’।

সাহিত্য ও সাংবাদিকতার জন্য তিনি পান বেশ কিছু পুরস্কার ও সম্মাননা। কবিতার জন্য পান কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার, ভারতের কলকাতা থেকে আদম সম্মাননা পুরস্কার। ভ্রমণসাহিত্যে পান বিশাল বাংলা সাহিত্য পুরস্কার। অনুসন্ধানী সাংবাদিকতার জন্য পান ইউনেস্কো-বাংলাদেশ জার্নালিজম অ্যাওয়ার্ড, মওলানা আবদুল হামিদ খান ভাসানী স্মৃতি পুরস্কারসহ বেশ কিছু পুরস্কার ও সম্মাননা।

বাংলাদেশ সময়: ১১০৬ ঘণ্টা, এপ্রিল ০৯, ২০২১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিল্প-সাহিত্য এর সর্বশেষ

Alexa