ঢাকা, বৃহস্পতিবার, ১৬ অগ্রহায়ণ ১৪২৯, ০১ ডিসেম্বর ২০২২, ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

শিল্প-সাহিত্য

বইমেলায় মোবাইল সাংবাদিকতা নিয়ে নতুন বই

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৯ ঘণ্টা, মার্চ ৩১, ২০২১
বইমেলায় মোবাইল সাংবাদিকতা নিয়ে নতুন বই

ঢাকা: সাংবাদিকতা পেশায় মোবাইল ফোন ব্যবহারে উপযুক্ত অ্যাপ এবং আনুষঙ্গিক উপকরণের সংখ্যা বাড়তে থাকায় মূল ধারার সাংবাদিকতার গতি প্রকৃতি বদলে গেছে।   বহির্বিশ্বে মোবাইল সাংবাদিকার (মোজো) চর্চা শুরু হলেও আমাদের দেশে মোজো অনেকটা নতুন।

 

এবারের অমর একুশে বইমেলায় মোবাইল সাংবাদিকতা নিয়ে ‘মোবাইল সাংবাদিকতা: ধারণা ও কৌশল’ বইটি লিখেছেন মুসা বিন মোহাম্মদ।  

বইটির লেখক জানান, অপ্রতুল ধারণার ফলে দেশে বাংলা ভাষায় মোজো বিষয়ে তেমন বই নেই। বইটিতে প্রযুক্তিগত জটিলতা ছাড়াই সাংবাদিকতার বুনিয়াদি জ্ঞানের পাশাপাশি মোজো’র ধারণা, প্রেক্ষাপট, বিবর্তন, সুযোগ-সুবিধা, সময়োপযোগিতাসহ অতি প্রয়োজনীয় মোবাইল অ্যাপ ও সরঞ্জামাদি ব্যবহার করে মোবাইল সাংবাদিকতা করার কৌশল সবিস্তারে আলোচনা করা হয়েছে। ‘মোবাইল সাংবাদিকতা: ধারণা ও কৌশল’ বইটি পাওয়া যাচ্ছে একুশে বইমেলায় মূর্ধন্য প্রকাশনীর ৪০০ নম্বর স্টল ও রকমারি ডটকমে।

মুসা বিন মোহাম্মদ রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে গণযোগাযোগ ও সাংবাদিকতায় অনার্স ও মাস্টার্স পাস করে ডয়চে ভেলের মিডিয়া স্কলারশিপ নিয়ে একাত্তর টেলিভিশনে সাংবাদিকতা শুরু করেন।   এছাড়া সাংবাদিকতা করেন মানবজমিন ও বণিকবার্তায়। বর্তমানে তিনি নিউজভিত্তিক অ্যাপ ‘রিদ্মিক নিউজ’র হেড অব নিউজ হিসেবে দায়িত্ব পালন করছেন।

বাংলাদেশ সময়: ১৬৪৬ ঘণ্টা, মার্চ ৩১, ২০২১
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa