ঢাকা, বৃহস্পতিবার, ২৭ শ্রাবণ ১৪২৯, ১১ আগস্ট ২০২২, ১২ মহররম ১৪৪৪

শিল্প-সাহিত্য

এই জীবনের যত মধুর ভুলগুলি: ভাষাবিষয়ক অনুষ্ঠান (উদ্বোধনী পর্ব) 

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৪ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২১
এই জীবনের যত মধুর ভুলগুলি: ভাষাবিষয়ক অনুষ্ঠান (উদ্বোধনী পর্ব) 

ঢাকা: আসন্ন ভাষার মাস, মহান ফেব্রুয়ারি উপলক্ষে চিটাগং আর্টস কমপ্লেক্সে বাংলা ভাষাকে নিয়ে একটি ধারাবাহিক অনুষ্ঠানের পরিকল্পনা করেছে। এই অনুষ্ঠানটির লক্ষ্য, আমাদের দৈনন্দিন ভাষা ব্যবহারে সচরাচর যে-ভুলগুলো হয়ে থাকে তারই সূত্র ধরে বাংলা বানান, ব্যাকরণ, শব্দরূপ, বাক্যবিন্যাস, যতিচিহ্ন, পরিভাষা তথা ব্যবহারিক বাংলাভাষার একটি সর্বজনবোধ্য সহজপাঠ প্রণয়ন।

 

পাক্ষিক এই অনুষ্ঠানমালার উদ্বোধনী পর্বটি অনুষ্ঠিত হবে ৩১ জানুয়ারি (রোববার) বাংলাদেশ সময় সন্ধ্যা সাতটায়। এটি যৌথভাবে উপস্থাপন করবেন কোলকাতানিবাসী লেখক ও ভাষাপ্রযুক্তিবিদ রাজীব চক্রবর্তী এবং মেলবোর্নবাসী অনুবাদক ও ভাষাচিন্তক এহসানুল কবির। আর অনুষ্ঠানটি সঞ্চালনার দায়িত্বে থাকবেন বিস্তারের কর্ণধার, লেখক ও অনুবাদক আলম খোরশেদ।         
  
নিম্নোদ্ধৃত অন্তর্জাল সংযোগটির মাধ্যমে উৎসাহী যে কেউ এই অনুষ্ঠানে যুক্ত হওয়া যাবে। এর জন্য জুম নামক মিটিং অ্যাপটিকে নামিয়ে নিতে হবে ব্যবহার্য যন্ত্রে।

এই আসরে সরাসরি যোগ দেওয়ার জুম লিংক: https://us02web.zoom.us/j/86069502686?pwd=RklOek01bHdNdFhBNms4dDVTRWI4UT09
Meeting ID: 860 6950 2686
Passcode: bistaar
আর বিস্তারের ফেসবুক পেইজ থেকে অনুষ্ঠানটি লাইভ দেখার লিংক: https://www.facebook.com/chittagongartscomplex/

সবার জন্য উন্মুক্ত এ অনুষ্ঠানে লেখালেখির সঙ্গে যুক্ত এবং বাংলা ভাষার সুষ্ঠু ও শুদ্ধ প্রয়োগে আগ্রহী সবাইকে বিশেষভাবে আমন্ত্রণ জানানো হচ্ছে।

বাংলাদেশ সময়: ০৯৫৫ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২১
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa