ঢাকা, বৃহস্পতিবার, ২৭ শ্রাবণ ১৪২৯, ১১ আগস্ট ২০২২, ১২ মহররম ১৪৪৪

শিল্প-সাহিত্য

দেশের হাজার লাইব্রেরিতে ‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার’

মফিজুল সাদিক, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৬ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২০
দেশের হাজার লাইব্রেরিতে ‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার’

ঢাকা: মুক্তিযুদ্ধের ইতিহাস ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্মকে শিশু-কিশোরদের মধ্যে ছড়িয়ে দেওয়ার জন্য দেশের এক হাজার সরকারি ও বেসরকারি গ্রন্থাগারে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার স্থাপন করার উদ্যোগ নিয়েছে গণগ্রন্থাগার অধিদপ্তর।

‘দেশের লাইব্রেরিসগুলোতে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের কর্নার স্থাপন’ প্রকল্পের আওতায় এমন উদ্যোগ নেওয়া হয়েছে।

২২ কোটি ২৪ লাখ ৭০ হাজার টাকা ব্যয়ে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে। এরই মধেই পরিকল্পনা মন্ত্রণালয় থেকে প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে।

চলতি সময় থেকে ২০২১ সালের ডিসেম্বর মেয়াদে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে। প্রকল্পের আওতায় মুক্তিযুদ্ধভিত্তিক ও শেখ মুজিবুর রহমানের জীবনকর্ম সম্পর্কিত বই সরবরাহের মাধ্যমে পাঠক, গবেষক, তথ্য আহরণকারী ব্যক্তিরাসহ সর্বসাধারণের কাছে গ্রন্থাগারের ভূমিকাকে আরও অধিক আর্কষণী ও কার্যোপযোগী করে তোলা হবে। নির্বাচিত গ্রন্থাগারগুলোতে জাতির জনকের জীবন ও কর্মের ওপর রচিত বই সরবরাহ এবং ছবি স্থাপন করা হবে।

গণগ্রন্থাগার অধিদপ্তরের পরিচালক (লাইব্রেরি, উন্নয়ন ও আইসিটি) এ জে এম আব্দু্ল্লাহেল বাকী বাংলানিউজকে বলেন, প্রকল্পের আওতায় দেশের এক হাজার গ্রন্থাগারে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার স্থাপন করা হবে। এরই মধে প্রকল্পটি অনুমোদন দেওয়া হয়েছে। মুজিববর্ষের সময় বাড়ানো হয়েছে। এর মধেই প্রকল্পটি সম্পূর্ণ করতে পারবো। এসব গ্রন্থাগারগুলোতে জাতির জনকের জীবন ও কর্মের ওপর রচিত বই সরবরাহ করা হবে। ফলে শেখ বঙ্গবন্ধুর জীবন ও কর্ম শিশু-কিশোরদের মধ্যে ছড়িয়ে পড়বে।

বাংলাদেশ সময়: ১৭২৫ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২০
এমআইএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa