ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

যাত্রা শুরু করলো ফিকশন ফ্যাক্টরি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০০ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০২০
যাত্রা শুরু করলো ফিকশন ফ্যাক্টরি

ঢাকা: যাত্রা শুরু করলো বাংলা ভাষার প্রথম পেইড সাবস্ক্রিপশনভিত্তিক লিটারারি পোর্টাল ফিকশন ফ্যাক্টরি।

মঙ্গলবার (১৫ ডিসেম্বর) ফিকশন ফ্যাক্টরির রাজধানীর মোহাম্মদপুর কার্যালয়ে সংবাদ সম্মেলনের মাধ্যমে এ পোর্টালের যাত্রা শুরুর ঘোষণা দেওয়া হয়।

সংবাদ সম্মেলনে ফিকশন ফ্যাক্টরির সম্পাদক ফরিদ কবির পোর্টালটির লক্ষ্য ও পরিকল্পনার বিস্তারিত তুলে ধরেন।

সংবাদ সম্মেলনে আরও বক্তব্য রাখেন ফিকশন ফ্যাক্টরির প্রকাশক আশিক উস সালেহীন এবং ব্যবস্থাপনা সম্পাদক ও প্রধান উদ্যোক্তা শোয়েব সর্বনাম।

ফিকশন ফ্যাক্টরির সম্পাদক ফরিদ কবির বলেন, ফিকশন ফ্যাক্টরির প্রধান লক্ষ্য নতুন পাঠক সৃষ্টি করা। এছাড়া একদল তরুণ লেখক ও অনুবাদক সৃষ্টির লক্ষ্যেও কাজ করবে ফিকশন ফ্যাক্টরি।

তিনি বলেন, আমরা নাম ফিকশন দিলেও এখানে সাহিত্যের সবকিছুই থাকবে। এছাড়া উপন্যাস, ছোটগল্প, কবিতা, ছড়া, শিশু-কিশোর সাহিত্য, বিশ্ব ক্ল্যাসিকের অনুবাদও থাকবে। এর বাইরে বিশ্ব লেখকদের সংবাদ ও সাক্ষাৎকারও থাকবে আমাদের পোর্টালে।

তিনি আরও বলেন, শিল্প ও সাহিত্য বিষয়ক বিভিন্ন সভা, সেমিনার ও ওয়ার্কশপ আয়োজনের মধ্য দিয়ে প্রতিশ্রুতিশীল তরুণ লেখকদের উৎসাহিত করারও পরিকল্পনা রয়েছে আমাদের। এর পাশাপাশি সারা বছরের নির্বাচিত লেখা প্রতি বছরে একটি প্রিন্ট কপিও প্রকাশ করা হবে।

আশিক উস সালেহীন বলেন, এটি একটি সাবস্ক্রাইবারভিত্তিক সাহিত্য পত্রিকা, যেখানে পেইড কিংবা ফ্রি যে কোনো ধরনের সাবস্ক্রিপশন নিয়েই গ্রাহক হওয়া যাবে।

তিনি বলেন, ডিসেম্বর মাসজুড়ে মাত্র ৯৯৯ টাকায় ফিকশন ফ্যাক্টরিতে এক বছরের জন্য পেইড সাবস্ক্রিপশন পাওয়া যাবে।

শোয়েব সর্বনাম বলেন, বিশ্বের অন্য দেশে চালু হলেও বাংলাদেশে এখনও ওয়েব ফিকশন চালু হয়নি। ফিকশন ফ্যাক্টরিতেই প্রথমবারের মতো ওয়েব ফিকশন সেকশনটি চালু করা হয়েছে। এখানে লেখার পাশাপাশি অডিও-ভিডিও কনটেন্টও থাকবে।

তিনি বলেন, পেইড সাবস্ক্রাইবারদের জন্য প্রতি মাসে বিশ্বসাহিত্যের জনপ্রিয় সব সাহিত্যের অনুবাদ ধারাবাহিকভাবে প্রকাশ করা হবে। এমনকি ফ্রি গ্রাহকরাও ফিকশন ফ্যাক্টরিতে পাবেন সমসাময়িক সাহিত্য ও দুনিয়ার প্রতিদিনকার খবরের নিয়মিত আপডেট। এছাড়াও আমরা শিশু-সাহিত্য নিয়েও আরও একটি পোর্টাল তৈরির চিন্তা করছি। আর শিগগিরই ফিকশন ফ্যাক্টরির অ্যাপও চালু করা হবে।

আয়োজকরা জানান, www.fictionfactory.org এ ওয়েবসাইট ব্রাউজ করে ফিকশন ফ্যাক্টরিতে নিবন্ধন করা যাবে। পৃথিবীর যে কোনো জায়গা থেকে ভিসা কার্ড, মাস্টার কার্ড, এমেক্স এবং মোবাইল ব্যাংকিং বিকাশ, নগদ ও রকেট থেকেও পেমেন্ট করে নিবন্ধন নেওয়া যাবে। এর পাশাপাশি ফিকশন ফ্যাক্টরি রাইটার্স এজেন্সি হিসেবেও কাজ করবে।

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০২০
ডিএন/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।