ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

কবি ইকবাল হাসানের চারটি গ্রন্থ বইমেলায় আসছে

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৮ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১২
কবি ইকবাল হাসানের চারটি গ্রন্থ বইমেলায় আসছে

ঢাকা: একাধারে কবি, গল্পকার, ঔপন্যাসিক, প্রাবন্ধিক ইকবাল হাসানের চারটি বই এবারের একুশের বই মেলায় আসছে।

বইগুলো হচ্ছে, ১. আর্কিটেক্ট, ২. বিষাদের করিডোরে, ৩. গল্পসমগ্র এবং ৪. পরী, হুমায়ূর আহমেদ ও ঝরা পালকের গল্প।



বরিশালের একটি বিদেশি মিশনারি হাসপাতালে জন্ম, ১৯৫২ সালের ৪ ডিসেম্বর। এ কে স্কুল থেকে মাধ্যমিক এবং সরকারি ব্রজমোহন কলেজ থেকে অর্থনীতিতে অনার্স করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগে পড়াশুনা।

ছাত্রাবস্থায় দৈনিক আজাদ-এ দক্ষিণ বাংলার প্রতিনিধি হিসেবে সাংবাদিকতা শুরু। এরপর আর পেছন ফিরে তাকাতে হয়নি। ১৯৭৫ সালে যোগ দেন ইত্তেফাক গ্রুপে। সাপ্তাহিক পূর্বাণী, বিচিত্রা, সন্ধানী ও রোববারসহ বিভিন্ন পত্রপত্রিকায় প্রচুর লেখালেখি করেন সেই সময়। ১৯৮০ সালে জার্মানি, ১৯৮৪ সালে যুক্তরাষ্ট্রে কাটান বেশ ক’বছর। ১৯৮৬-তে ফিরে আসেন দেশে, আবারও যোগ দেন সাংবাদিকতায় । যুক্ত হন জাতীয় কবিতা পরিষদে, স্বৈরাচার বিরোধী আন্দোলনে ছিলেন অগ্রভাগে। ১৯৮৮ সালে জাতীয় কবিতা পরিষদের যুগ্ম-সম্পাদক নির্বাচিত হন। এরপর আবারও দেশত্যাগ। চলে যান কানাডার টরন্টোতে। এখন সেখানেই সপরিবার আছেন।

কবি ইকবাল হাসানের প্রকাশিত-অপ্রকাশিত গ্রন্থের সংখ্যা সবমিলিয়ে তিরিশেরও বেশি।

ইকবাল হাসানের গদ্যভাষা নিজস্ব, আত্মমর্যাদাপূর্ণ। কাব্যময় গদ্যে রয়েছে অভিজ্ঞতা ও কল্পনার দুর্দান্ত মিশেল। গদ্য-পদ্য উভয় ক্ষেত্রেই তিনি মুনশিয়ানার পরিচয় দিয়েছেন। তার লেখা নির্ভার, নির্মেদ, অকপট ও ঝরঝরে।

ষাটে পা রেখেও ইকবাল হাসান তার সৃষ্টিশীল কলম চালিয়ে যাচ্ছেন। ইট-কাঠ-কংক্রিটের শহুরে অভ্যস্ত জীবন থেকে‍ বেরুনোর আকৃতিভরা সব লেখায় সবুজ বাংলাদেশ, খাল, বিল, নদী, সমুদ্র, পাহাড়, অরণ্য, প্রকৃতি বার বার এসেছে।

বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।