ঢাকা, বুধবার, ৬ মাঘ ১৪২৭, ২০ জানুয়ারি ২০২১, ০৬ জমাদিউস সানি ১৪৪২

শিল্প-সাহিত্য

রবীন্দ্রনাথ ঠাকুরের রাশিয়া সফরের ৯০তম বার্ষিকী উদযাপন

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৮ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২০
রবীন্দ্রনাথ ঠাকুরের রাশিয়া সফরের ৯০তম বার্ষিকী উদযাপন

ঢাকা: বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের রাশিয়া সফরের ৯০ তম বার্ষিকী উদযাপন করেছে ঢাকাস্থ রাশিয়া দূতাবাসের রুশ বিজ্ঞান ও সংস্কৃতিকেন্দ্র (আরসিএসসি)।

সোমবার (৩০ নভেম্বর) এক প্রেস বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে তারা।

রবীন্দ্রনাথ ঠাকুরের রাশিয়া সফরের নব্বইতম বার্ষিকী উপলক্ষে রোববার (২৯ নভেম্বর) একটি বিশেষ অনুষ্ঠানের আয়োজন করে আরসিএসসি। এতে সভাপতিত্ব করেন কেন্দ্রের পরিচালক ম্যাক্সিম দোব্রোখোতভ।

স্বাগত বক্তব্যে তিনি বলেন, রবীন্দ্রনাথ ঠাকুর তার ‌‘রাশিয়ার চিঠি’তে সে সময়ের উন্নত রাষ্ট্র হিসেবে রাশিয়ার বর্ণনা দিয়েছেন। তার অনেকগুলো সাহিত্যকর্ম রুশ ভাষায় অনুবাদ করা হয়েছে। এছাড়া তার ‘শেষের কবিতা’ অনুসারে রাশিয়ার একটি ছবির সঙ্গীতও তৈরী করা হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রাক্তন তথ্য সচিব, মুক্তিযুদ্ধ একাডেমি প্রধান উপদেষ্টা ও ট্রাস্টি জনাব মো. আজিজুর রহমান ও  ট্রাষ্টের চেয়ারম্যান ড. আবুল আজাদ। এসময় তারা রাশিয়া ও বাংলাদেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও সুন্দর হবে বলে প্রত্যাশা করেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সাউথ এশিয়ান মিউজিক ইন্সটিটিউটের চেয়ারম্যান ড. শরীফ আশরাফউজ্জামান, ছড়াকার মোদাচ্ছের আলী, শিল্পী জিএম জোয়ার্দার, বীর মুক্তিযোদ্ধা ফরিদুজ্জামান খান, বীর মুক্তিযোদ্ধা রাজ্জাক ভূঁইয়া প্রমূখ।

বাংলাদেশ সময়: ১৬২৩ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২০
এইচএমএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
Alexa