ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

টিএস এলিয়ট কবিতা পুরস্কার পেলেন জন বারনসাইড

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১২ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১২
টিএস এলিয়ট কবিতা পুরস্কার পেলেন জন বারনসাইড

স্কটিশ সাহিত্যিক জন বারনসাইড পেলেন টিএস এলিয়ট কবিতা পুরস্কার ২০১১। “Black Cat Bone” কাব্যগ্রন্থটির জন্য তাকে এ পুরস্কার দেওয়া হয়।

এটি তার ১১তম কবিতার বই।

১৭ জানুয়ারি লন্ডনে সাতজন লেখকের সংক্ষিপ্ত তালিকা থেকে তার নাম নির্বাচন করা হয়।

বিচারকদের মতে এ বইয়ের কবিতাগুলিতে সোন্দর্য, মানুষের ভেতরকার ভালোবাসার শক্তি, শৈশবস্মৃতি, মানবিক বিষণ্নতা ও একঘেয়েমির চিত্র নিখুঁতভাবে ফুটে উঠেছে।

পুরস্কার প্রাপ্তির প্রতিক্রিয়ায় বারনসাইড বলেন ‘আমি খুবই বিস্মিত হয়েছিলাম, আমাকে নির্বাচন করায় আমি হতভম্ব হয়ে গিয়েছিলাম। যখন আমার নাম ঘোষণা করা হলো, আমি শুরুতে ভেবেছিলাম ভুল শুনছি। ’

সংক্ষিপ্ত তালিকার অন্যান্য কবিরা হলেন--- কারলো আন ডাফি, লিওনটিয়া ফ্লাইন, ডেভিড হারসেন্ট, এসথার মরগান, ডালজিৎ নাগরা, সিন ও’ব্রিন এবং বিমারড ও’দনগুহ।

৫৬ বছর বয়সী কবি জন বারনসাইডের জন্ম স্কটল্যান্ডে। তার প্রকাশিত মোট কাব্যগ্রন্থের সংখ্যা ১১টি। কবিতা ছাড়াও তিনি লিখেছেন ছোটগল্প, স্মৃতিকথা ও উপন্যাস। ২০০৭ সালে প্রকাশিত তার ‘The Devil`s Footprints’ উপন্যাসটি সারা বিশ্বে ব্যাপক সারা ফেলে।

২০০০ সালে জন বারনসাইড প্রথম টিএস এলিয়ট কবিতা পুরস্কারের সংক্ষিপ্ত তালিকাতে স্থান পান ‘The Asylum Dance’ কবিতার বইটির জন্য।

পুরস্কারের অর্থমূল্য হিসেবে বারনসাইড পাবেন ১৫০০০ পাউন্ড। পুরস্কারের জন্য বিবেচিত সংক্ষিপ্ত তালিকার অন্যান্য সাহিত্যিকরা প্রত্যেকে ১০০০  পাউন্ড করে পাবেন।

গত বছর এ পুরস্কার পেয়েছিলেন ১৯৯২ সালের নোবেলজয়ী কবি ডেরেক ওয়ালকট। এর আগে টিএস এলিয়ট কবিতা পুরস্কার পেয়েছেন টেড হউজ ও সিমাস হিনির মতো বিশ্বখ্যাত কবিরা।

বাংলাদেশ সময় ১৬০০, জানুয়ারি ১৮, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।