ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

শিল্পী মারুফ আহমেদ-এর একক চিত্র প্রদর্শনী শুরু

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৭ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১২
শিল্পী মারুফ আহমেদ-এর  একক চিত্র প্রদর্শনী শুরু

ধানমন্ডি বেঙ্গল গ্যালারিতে আজ ১৭ জানুয়ারি থেকে শুরু হয়েছে জার্মানিতে বসবাসকারী শিল্পী মারুফ আহমেদ-এর ‘অসীম’ শীর্ষক একক চিত্রকলা প্রদর্শনী ।

আজ বিকেল সাড়ে ৫ টায় ধানমন্ডি বেঙ্গল শিল্পালয়ে তেরো দিনব্যাপী এ প্রদর্শনীর উদ্বোধন করেন  শিল্পসমালোচক ও বাংলাদেশ সরকারের পররাষ্ট্র সচিব জনাব মিজারুল কায়েস।



প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট ইতিহাসবিদ অধ্যাপক ড. মুনতাসীর মামুন। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশে ইতালির মান্যবর রাষ্ট্রদূত মি. জর্জিও গুইলিয়েলমিনো এবং জার্মানিতে বাংলাদেশের মান্যবর রাষ্ট্রদূত জনাব মস্য়ূদ মান্নান। এছাড়াও উপস্থিত ছিলেন গ্যেটে ইনস্টিটিউট ঢাকার পরিচালক মিজ জুডিথ মিরশ্বের্গার। বক্তব্য রাখেন শিল্পী মারুফ আহমেদ এবং বেঙ্গল গ্যালারি অব্ ফাইন আর্টস্ এর পরিচালক সুবীর চৌধুরী।

শিল্পী মারুফ আহমেদ ১৯৫১ সালে ময়মনসিংহে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৭৩ সালে তৎকালীন বাংলাদেশ চারু ও কারুকলা মহবিদ্যালয় থেকে বিএফএ ডিগ্রী লাভ করেন। তিনি ১৯৭৬ সালে জার্মান একাডেমিক এক্সচেঞ্জ সার্ভিস এবং ১৯৭৮ সালে জার্মানির গ্যেটে ইনস্টিটিউট থেকে বৃত্তি লাভ করেন। তিনি ১৯৮৬ সালে জার্মানির কোলন টেকনিক্যাল স্কুল অব্ আর্ট এন্ড ডিজাইন থেকে উচ্চতর শিক্ষা সমাপ্ত করেন এবং ১৯৮৮ সালে সর্বোচ্চ ‘মাস্টার স্টুডেন্ট’ ডিগ্রী লাভ করেন। এ পর্যন্ত  তাঁর দেশে বিদেশে সত্তরটির অধিক একক প্রদর্শনী অয়োজিত হয়েছে এবং বহু দলবদ্ধ প্রদর্শনীতে অংশগ্রহণ ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে চিত্রকলা বিষয়ে বক্তৃতা প্রদান করেছেন। তিনি বাংলাদেশ টেলিভিশন ও বেতারে সংবাদ পাঠের পাশাপাশি বিভিন্ন অনুষ্ঠান এবং নাটকে অংশগ্রহন ও অভিনয় করেছেন। ‘আবার তোরা মানুষ হ’ শীর্ষক মুক্তিযুদ্ধভিত্তিক জনপ্রিয় চলচ্চিত্রে তিনি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন। বর্তমানে তিনি জার্মানিতে বাস করছেন এবং ফ্রিল্যান্স শিল্পী ও সাংবাদিক হিসেবে কাজ করছেন।


প্রদর্শনীতে মোট চিত্রকর্মের সংখ্যা ৩৯ টি। প্রদর্শনী চলবে প্রতিদিন দুপুর ১২ টা থেকে রাত  ৮ টা পর্যন্ত। শেষ হবে ২৯ জানুয়ারি।

বাংলাদেশ সময় ১৯০০, জানুয়ারি ১৭, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।