ঢাকা, শনিবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৭, ২৮ নভেম্বর ২০২০, ১১ রবিউস সানি ১৪৪২

শিল্প-সাহিত্য

গ্রন্থীর বিশ্বকবিতার অষ্টাদশ আসরে থাকছেন বিশিষ্ট আরও ৫ কবি

যুক্তরাজ্য থেকে শাহীন মিতুলি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪১ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২০
গ্রন্থীর বিশ্বকবিতার অষ্টাদশ আসরে থাকছেন বিশিষ্ট আরও ৫ কবি

গ্রন্থীর ফেসবুক লাইভ সিরিজ 'হান্ড্রেড পোয়েটস অ্যারাউন্ড দ্য ওয়ার্ল্ড ফর লাভ' এর অষ্টাদশ পর্ব অনুষ্ঠিত হবে আগামী শনিবার (৩১ অক্টোবর) ইউকে সময় বিকেল ৩টায়।  

এ অধিবেশনে কবিতা পড়বেন কলম্বিয়ান কবি জোহেনা কারভাহাল, সুইডিশ কবি বোয়েল শেলেন্ডার, ভারত থেকে কবি ও গবেষক ড. তপোধীর ভট্টাচার্য,  বাংলাদেশ থেকে থাকছেন কবি মুস্তাফিজ শফি এবং কবি মোহাম্মদ সাদিক।

এ পর্যন্ত অনুষ্ঠিত ১৭টি পর্বে সারা বিশ্বের ২০টিরও বেশি দেশ থেকে বিভিন্ন ভাষার মোট ৮৫ জন প্রতিভাবান কবি অংশ নিয়েছেন। গত ২৭ জুন থেকে শুরু হওয়া এ বিশেষ ফেসবুক লাইভ সিরিজ এরই মধ্যে বিভিন্ন দেশ এবং বিভিন্ন ভাষার যশস্বী কবি ও কবিতাপ্রেমীদের ব্যাপক প্রশংসা কুড়িয়েছে।  

কবি টি এম আহমেদ কায়সারের সঞ্চালনায় অনুষ্ঠিত এ সিরিজে ইতোমধ্যে অংশ নিয়েছেন কানাডিয়ান-আমেরিকান কবি ডেভিড লিও সিরয়, মেক্সিকান কবি রোজানা কামারেনা, ভারতীয় বাঙালী কবি রণজিৎ দাশ, কবি মৃদুল দাশগুপ্ত, কবি জহর সেন মজুমদার, কবি সুতপা সেনগুপ্ত, কবি যশোধরা রায় চৌধুরী, কবি সেবন্তি ঘোষ, কবি রাহুল পুরকায়স্থ, কবি তৃষ্ণা বসাক, কবি ও প্রাবন্ধিক বিভাস রায়চৌধুরী, কবি বল্লরী সেন, কবি বনানী চক্রবর্তী, কবি সৌমনা দাশগুপ্ত, কবি নন্দিনী মেহরা, কবি ও গদ্যকার রশেল পটকার, আর্জেন্টাইন কবি হুয়ান হোসে রোদিনাস, বৃটিশ-আমেরিকান কবি ডেভিড লি মরগান, কবি রোজ ড্রু, ব্রিটিশ কবি শন টমাস, কিউবান কবি স্নেজহিনা গুলুবোভা,  বাংলাদেশ থেকে কবি কামাল চৌধুরী, কবি সাজ্জাদ শরীফ, কবি ও অনুবাদক আসাদ মান্নান, কবি জুয়েল মাজহার, কবি শামীম রেজা, কবি মোস্তাক আহমাদ দীন, কবি হেনরি স্বপন, কবি শাহেদ কায়েস, কবি জফির সেতু, কবি চঞ্চল আশরাফ, কবি আলতাফ শাহনেওয়াজ, কবি জাকির জাফরান, কবি সরকার মাসুদ, কবি আলফ্রেড খোকন, কবি খালেদ হোসেইন, সুইডিশ কবি বেংক্ট ও বিয়রখলুন্ত, ইরানের কবি আলী রেজা আবিজ, আর্জেন্টাইন কবি জেরালদিন জোনস্, বলিভিয়ান কবি মিখাইলা মেন্দুজা হাগলান্ত, মিশরের কবি সামাহ্ মুস্তাফা প্রমুখ।

বিশ্বের বিভিন্ন দেশের প্রতিনিধিত্বশীল কবিরা তাদের প্রতিক্রিয়ায় বলেন, ভালোবাসাই জীবন এবং সমস্ত সৃজনশীলতার একমাত্র উৎস। এসব সিরিজে বাংলা ও ইংরেজিতে স্বরচিত কবিতা পাঠের পাশাপাশি ভালোবাসা নিয়ে নিজেদের একান্ত ভাবনার কথা ব্যক্ত করেন কবিরা। এছাড়া করোনার এ ক্রান্তিলগ্নে বিশ্বমানবতার কল্যাণে সাহিত্য, সংস্কৃতি এবং কবিতার ভূমিকাও উঠে আসে তাদের আলোচনায়।

গ্রন্থী সম্পাদক শামীম শাহান বলেন, গ্রন্থী গত তিন দশকেরও বেশি সময় ধরে বাংলা সাহিত্য, কবিতা ও সমাজতত্ত্বের বিকাশে নিরলস কাজ করে যাচ্ছে। ৯০ এর দশকে বাংলাদেশ থেকে গ্রন্থীর যাত্রা শুরু হলেও আজ বিশ্বের সর্বত্র গ্রন্থীর পদচারণা। কোভিড-১৯ এর ক্রান্তিলগ্নে গ্রন্থীর এ অভিনব উদ্যোগে বিশ্বের বিভিন্ন দেশ থেকে আশাতীত সাড়া পেয়ে আমরা যারপরনাই অভিভূত। গ্রন্থীর প্ল্যাটফর্ম থেকে আগামীতে বিশ্বখ্যাত কবি, দার্শনিক, চলচ্চিত্রকার ও লেখকদের ধারাবাহিকভাবে উপস্থাপন করা হবে।

গ্রন্থীর এ বিশেষ আয়োজনের সার্বিক সহযোগিতায় রয়েছে ব্রিটেনে ভারতীয় মার্গ সঙ্গীতের শীর্ষ সংস্থা সৌধ এবং বাংলা লোকগানের সংগঠন রাধারমণ সোসাইটি।

বাংলাদেশ সময়: ০৯৩৯ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২০
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa