ঢাকা, বুধবার, ১৮ অগ্রহায়ণ ১৪২৭, ০২ ডিসেম্বর ২০২০, ১৫ রবিউস সানি ১৪৪২

শিল্প-সাহিত্য

গ্রন্থীর বিশ্বকবিতার সপ্তদশ আসরে যোগ দিচ্ছেন আরও ৫ মেধাবী কবি

শিল্প সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৯ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০২০
গ্রন্থীর বিশ্বকবিতার সপ্তদশ আসরে যোগ দিচ্ছেন আরও ৫ মেধাবী কবি গ্রন্থীর এবারের আসরের থিম

গ্রন্থীর ফেসবুক লাইভ সিরিজ ‘হান্ড্রেড পোয়েটস অ্যারাউন্ড দ্য ওয়ার্ল্ড ফর লাভ’ এর সপ্তদশ পর্ব অনুষ্ঠিত হবে শনিবার (২৪ অক্টোবর) যুক্তরাজ্য সময় বিকেল ৪টা এবং বাংলাদেশ সময় রাত ৯টায়। এই অধিবেশনে কবিতা পড়বেন কলম্বিয়ান কবি জোহেনা কারভাহাল, ভারত থেকে কবি ও গবেষক বল্লরী সেন এবং তরুণ কবি সুদেষ্ণা মৈত্র, বাংলাদেশ থেকে থাকছেন কবি আলতাফ শাহনেওয়াজ এবং কবি জাকির জাফরান।

এ পর্যন্ত অনুষ্ঠিত হওয়া ষোলটি পর্বে সারাবিশ্বের ২০টিরও বেশি দেশ থেকে বিভিন্ন ভাষার মোট ৮০জন প্রতিভাবান কবি অংশ নিয়েছেন। এদের মধ্যে অধিকাংশই কেবল কবি নন, সাহিত্যের বিভিন্ন শাখায় তারা প্রতিনিয়ত রেখে যাচ্ছেন নিজেদের প্রজ্ঞা ও মেধার স্বাক্ষর।

কবি টি এম আহমেদ কায়সারের সঞ্চালনায় অনুষ্ঠিত এই লাইভ সিরিজটি ইতোমধ্যেই সারাবিশ্বের যশস্বী কবি এবং কবিতানুরাগীদের উচ্ছ্বসিত প্রশংসা ও ভালোবাসা কুড়িয়েছে। বিশ্বের নানা প্রান্ত থেকে স্বনামধন্য সব কবি এই সিরিজে যুক্ত হচ্ছেন নিয়মিতভাবে। লাইভ অনুষ্ঠান চলাকালে এবং পরবর্তীকালে ফোন, ইমেইলসহ বিভিন্ন বার্তায় সারাবিশ্ব থেকে কবি, সাহিত্যিক এবং কবিতা বোদ্ধা দর্শকরা নিয়মিত তাদের শুভেচ্ছা ও অভিনন্দন জ্ঞাপন করছেন।

মোট বিশ পর্বের এই ফেসবুক লাইভ সিরিজে সারাবিশ্ব থেকে একশ’ জন কবি অংশ নেবেন। সিরিজে পঠিত কবিতাগুলোর সমন্বয়ে গ্রন্থী এ বছর শেষে ‘হান্ড্রেড পোয়েটস অ্যারাউন্ড দ্য ওয়ার্ল্ড ফর লাভ’ শিরোনামে একটি কবিতার সংকলন প্রকাশ করতে যাচ্ছে বলে জানান গ্রন্থী সম্পাদক শামীম শাহান।

গ্রন্থীর এই ধারাবাহিক আয়োজন সম্পর্কে কবি টি এম আহমেদ কায়সার বলেন, শারীরিক দূরত্বের কারণে আমরা যখন ঘরে বসে আছি, সঙ্গ নিরোধের এই কঠিন সময়ে কবিতা আমাদের শুশ্রুষা ও মানসিক প্রশান্তি দিতে পারে। এ সময়ে একমাত্র কবিতাই পারে মানুষের সঙ্গে মানুষের মেলবন্ধন ঘটিয়ে দিতে- এটা পরীক্ষিত সত্য। ‘হানড্রেড পোয়েটস অ্যারাউন্ড দ্য ওয়ার্ল্ড ফর লাভ’ গ্রন্থীর একটি অভিনব উদ্যোগ। যা বিভিন্ন দেশে বিভিন্ন সংস্কৃতির মানুষের সঙ্গে, সাহিত্যের সঙ্গে ভালোবাসার এক সুদৃঢ় সেতু রচনা করবে বলে আমরা বিশ্বাস করি।

গ্রন্থী সম্পাদক শামীম শাহান বলেন, গ্রন্থী দক্ষিণ এশীয় সাহিত্যের পাশাপাশি বিশ্ব সাহিত্য, দর্শন ও সমাজতত্ত্বের প্রচার ও প্রসারে নিরলস কাজ করে যাচ্ছে। এ পর্যন্ত যে সমস্ত কবি গ্রন্থীর ফেসবুক লাইভ সিরিজে অংশ নিয়েছেন তাদের সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

গ্রন্থীর এই বিশেষ আয়োজনের সার্বিক সহযোগিতায় রয়েছে ব্রিটেনে ভারতীয় মার্গ সংগীতের শীর্ষ সংস্থা সৌধ এবং বাংলা লোকগানের সংগঠন রাধারমণ সোসাইটি।

বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০২০
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa