ঢাকা, সোমবার, ১৮ আশ্বিন ১৪২৯, ০৩ অক্টোবর ২০২২, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪

শিল্প-সাহিত্য

রাহাত খান বেঁচে থাকবেন তার সৃষ্টিতে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৩ ঘণ্টা, অক্টোবর ৮, ২০২০
রাহাত খান বেঁচে থাকবেন তার সৃষ্টিতে স্মরণানুষ্ঠান/ ছবি: শাকিল আহমেদ

ঢাকা: কথাসাহিত্যিক-সাংবাদিক রাহাত খান বেঁচে থাকবেন তার কর্ম আর সৃষ্টির মাঝে।

বৃহস্পতিবার (৮ অক্টোবর) বিকেলে জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে আয়োজিত কথাসাহিত্যিক-সাংবাদিক রাহাত খানের স্মরণে আয়োজিত সভায় এসব কথা বলেন বক্তারা।

সেক্টর কমান্ডারস ফোরামের মহাসচিব ও সিনিয়র সাংবাদিক হারুন হাবীব বলেন, রাহাত খানের লেখা দিলুর গল্পের পর থেকেই শিশুসাহিত্যের গল্পে একটা ধারা বাংলাদেশে প্রতিষ্ঠিত হয়েছে। তার ছোট ছোট অক্ষরে লেখা আমি বুঝতে পারতাম না, পড়তেও পারতাম না। প্রেসে যখন লেখা যেত তারা কিন্তু ঠিকই বুঝতে পারতো।  রাহাত খান সাহিত্য ও সাংবাদিকতার জগতে অত্যন্ত শ্রদ্ধেয় নাম। তিনি একজন প্রগতিশীল, সাহসী ও মুক্তিযুদ্ধের পক্ষের মানুষ ছিলেন।

দৈনিক প্রতিদিনের সংবাদের ভারপ্রাপ্ত সম্পাদক এস এম মাহবুবুর রহমান বলেন, রহাত খান তার একটি লেখায় বলেছিলেন, সাহিত্যিকদের মৃত্যু নাই। আমি তার লেখার মতো করে বলতে চাই, রাহাত খানের মৃত্যু নাই। রাহাত খান বেঁচে থাকবেন তার সাহিত্য সৃষ্টি ও কর্মের মাঝে।

জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন বলেন, আমার সৌভাগ্য আমার সাংবাদিকতা জীবনের শুরুতে তাকে সম্পাদক হিসেবে পেয়েছি। তার সঙ্গে কাজ করতে পেরেছি। রাহাত ভাই বেঁচে থাকবেন তার কাজের মাধ্যমে।

স্মরণ অনুষ্ঠানে রাহাত খানের সেরা কিশোর উপন্যাস দিলুর গল্পের পরিমার্জিত ও বর্ধিত সংস্করণের মোড়ক উন্মোচন করা হয়।

রাহাত খানের স্ত্রী অপর্ণা খানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন সাংবাদিক নেতা মঞ্জুরুল আহসান বুলবুল, ডাইবেটিক্স অ্যাসোসিয়েশনের সভাপতি ডাক্তার এ কে আজাদ খান, কবি রফিক হাসান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক বাহা উদ্দিন, কবি জাহাঙ্গীর ফিরোজ, সিনিয়র সাংবাদিক কুদ্দুস আফ্রাদ, কবি লিলি হক প্রমুখ। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাহাত খানের ছেলে ঋদ্ধি খান।

বাংলাদেশ সময়: ২০১৩ ঘণ্টা,  অক্টোবর ০৮, ২০২০
এমএমআই/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa