ঢাকা, সোমবার, ১০ আশ্বিন ১৪২৯, ২৬ সেপ্টেম্বর ২০২২, ২৮ সফর ১৪৪৪

শিল্প-সাহিত্য

সুন্দরের প্রত্যাশায় মঞ্চায়িত হলো লালজমিন

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৭ ঘণ্টা, অক্টোবর ২, ২০২০
সুন্দরের প্রত্যাশায় মঞ্চায়িত হলো লালজমিন ...

ঢাকা: মঞ্চ নাটকের এ এক অনন্য অভিজ্ঞতা। প্রথমদিকে কুশীলব মোমেনা চৌধুরী ধীরস্থির থাকলেও খানিক পরে পাল্টে যায় তার অভিনয়ের ধরন।

তখন ফুটে উঠে মঞ্চ মাতানোর মুন্সিয়ানা। একক অভিনয়ের সঙ্গে সঙ্গে একের পর এক সংলাপ ছুঁড়ে দিচ্ছেন আর দর্শকদের চোখের কোণে জমছে পানি।

এমন অনুভূতির মধ্য দিয়েই শুক্রবার (২ অক্টোবর) সন্ধ্যায় মঞ্চায়িত হলো নাটক ‘লালজমিন’। সন্ধ্যায় রাজধানীর মহিলা সমিতির নীলিমা ইব্রাহীম মঞ্চে নটকটির ২৪৮তম প্রদর্শনীতে ছিল দর্শকদের উপস্থিতিও।

জীবনমুখী, রুচিবান ও শ্রদ্ধাশীল হয়ে উঠার মহৎ উদ্দেশ্যকে সামনে রেখে সামাজিক সংগঠন সুন্দর কেন্দ্রের পৃষ্ঠপোষকতায় মঞ্চায়ন হলো এই নাটকটি। সুন্দর কেন্দ্রের সেই উদ্দেশ্যকেই দর্শক হৃদয়ে আরও প্রাণবন্ত করলো লালজমিনের জীবন্ত উপস্থাপনা।

‘লালজমিন’ রচনা করেছেন মান্নান হীরা। নির্দেশনা দিয়েছেন সুদীপ চক্রবর্তী এবং অভিনয় করেছেন মোমেনা চৌধুরী। আর এ নাটকের মাধ্যমে সুন্দর কেন্দ্র নানামুখী ধারণা, জীবন, ঘটনা ও কার্যক্রমকে একটি দৈবসুন্দর কেন্দ্রে আবর্তিত করবার প্রয়াসই রচনা করেছে।

লাল জমিন নাটকটিতে মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে প্রবাহিত হয়েছে এক জীবন, দুরন্ত বালিকাজীবন। বর্ণিল কৈশোর, দুঃসহ বয়ঃসন্ধিকাল। মুহূর্তেই এককাল থেকে আরেককালে যাচ্ছেন তিনি। মঞ্চই বাড়ির উঠোন, খড় ছিটানো, এক্কাদোক্কা খেলা, ফসল ফলনের জায়গা, পদ্ম-শাপলা ফোটা বিল। দর্শকের সামনে পুরো মঞ্চটাই যেন হয়ে উঠে এক টুকরো বাংলাদেশ।

করোনা পরিস্থিতির কারণে দীর্ঘদিন নাটক মঞ্চায়ন বন্ধ থাকার পর এই ‘লালজমিন’ নাটক মঞ্চায়নের মধ্য দিয়ে আবারও থিয়েটারের দরজা খোলে ২৮ আগস্ট।

এদিকে নাটকটির সঙ্গে সম্পৃক্ততা নিয়ে সুন্দর কেন্দ্রের প্রতিনিধি মিতু লালজমিনকে পৃষ্ঠপোষকতার যৌক্তিকতা তুলে ধরেন সমাপনী বক্তব্যে।

বাংলাদেশ সময়: ২১৩৭ ঘণ্টা, অক্টোবর ০২, ২০২০
এইচএমএস/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa