ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিল্প-সাহিত্য

গ্রন্থী’র ফেসবুক লাইভে কবিদের মিলনমেলা

শিল্প-সাহিত্য ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৮ ঘণ্টা, আগস্ট ৪, ২০২০
গ্রন্থী’র ফেসবুক লাইভে কবিদের মিলনমেলা গ্রন্থী’র ফেসবুক লাইভে কবিদের মিলনমেলা

ব্রিটেনে দক্ষিণ এশীয় সাহিত্য, দর্শন ও সমাজতত্ত্বের ছোট কাগজ গ্রন্থী’র ফেসবুক লাইভ সিরিজ ‘হানড্রেড পোয়েটস্ অ্যারাউন্ড দ্য ওয়ার্ল্ড ফর লাভ’ শীর্ষক আয়োজনের প্রতি পর্বেই জমে উঠছে কবিদের মিলনমেলা। অংশ নিচ্ছেন পৃথিবীর বিভিন্ন প্রান্তের বিভিন্ন ভাষার কবিরা।

এ আয়োজনের ষষ্ঠ পর্ব সম্প্রচারিত হয় গত শনিবার (১ আগস্ট)।

গ্রন্থীর ফেসবুক পেজ থেকে সরাসরি সম্প্রচারিত ষষ্ঠ পর্বে স্বরচিত কবিতা পাঠ এবং আলোচনায় বাংলাদেশ থেকে অংশ নেন কবি শাহেদ কায়েস, ভারতের কবি যশোধরা রায় চৌধুরী, কবি সুমন গুণ এবং মিশরের কবি সামাহ্ মুস্তাফা ও স্প্যানিশ কবি সারগেই এসক্রিবানো।  

গত ২৭ জুন থেকে শুরু হওয়া এই বিশেষ ফেসবুক লাইভ সিরিজ ইতোমধ্যেই বিশ্বের যশস্বী কবিতাপ্রেমীদের ব্যাপক প্রশংসা কুড়িয়েছে।

কবি টি এম আহমেদ কায়সারের সঞ্চালনায় অনুষ্ঠিত এই সিরিজে এর আগে অংশ নিয়েছেন- আর্জেন্টাইন কবি হুয়ান হোসে রোদিনাস, ব্রিটিশ-আমেরিকান কবি ডেভিড লি মরগান, কবি রোজ ড্রু, কিউবান কবি স্নেজহিনা গুলুবোভা, সুইডিশ কবি বেংক্ট ও বিয়রখলুন্ত, কবি জহর সেনমজুমদার, ড. তপোধির ভট্টাচার্য, কবি রাহুল পুরকায়স্থ, কবি জুয়েল মাজহার, কবি চঞ্চল আশরাফ, কবি নন্দিনী মেহরা, কবি সেবন্তি ঘোষ, কবি জফির সেতু প্রমুখ।

গ্রন্থী সম্পাদক শামীম শাহান জানিয়েছেন, এই সিরিজে পাঠ করা বিভিন্ন ভাষার কবিদের কবিতাগুলো দিয়ে গ্রন্থী এ বছরের শেষ দিকে একটি কবিতার সংকলন প্রকাশ করতে যাচ্ছে। গ্রন্থীর এই বিশেষ আয়োজনের সহযোগিতায় রয়েছে ব্রিটেনে ভারতীয় মার্গ সংগীতের শীর্ষ সংস্থা সৌধ ও বাংলা লোকগানের সংগঠন রাধারমণ স্যোসাইটি।

‘হানড্রেড পোয়েটস্ অ্যারাউন্ড দ্য ওয়ার্ল্ড ফর লাভ’ শীর্ষক দ্য গ্রন্থী ফেসবুক লাইভ সিরিজ উদ্যোগটির সপ্তম পর্ব অনুষ্ঠিত হবে আগামী শনিবার (৮ জুলাই) যুক্তরাজ্য সময় বিকেল ৪টায়। এ পর্বে থাকছেন- ইরানের কবি আলী রেজা আবিজ, আর্জেন্টাইন কবি জেরাল্ডিন জোনস্,  বলিভিয়ান কবি মিখাইলা মেন্দুজা হাগলান্ত, বাংলাদেশের সত্তর দশকের প্রখ্যাত কবি কামাল চৌধুরী ও পশ্চিমবঙ্গের আশির দশকের অন্যতম প্রধান কবি রণজিৎ দাশ।

বাংলাদেশ সময়: ২১৪৫ ঘণ্টা, আগস্ট ০৪, ২০২০
এইচজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।