ঢাকা, বৃহস্পতিবার, ২৯ শ্রাবণ ১৪২৭, ১৩ আগস্ট ২০২০, ২২ জিলহজ ১৪৪১

শিল্প-সাহিত্য

ভালোবাসা নিয়ে বিশ্বের ১০০ কবির সঙ্গে গ্রন্থীর ফেসবুক লাইভ 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪০ ঘণ্টা, জুন ২৫, ২০২০
ভালোবাসা নিয়ে বিশ্বের ১০০ কবির সঙ্গে গ্রন্থীর ফেসবুক লাইভ 

ঢাকা: করোনা ভাইরাসের এই ক্রান্তিলগ্নে বিশ্বের নানা দেশ ও ভাষার প্রতিনিধিস্থানীয় কবি, লেখক-চলচ্চিত্রকার, সাহিত্যতাত্ত্বিক, দার্শনিক এবং সমাজবিদদের চিন্তা, কর্ম-বিনিময়মুখী কথোপকথন, পাঠ, পরিবেশনা নিয়ে ফেসবুক লাইভ করবে গ্রন্থী।

এবারের লাইভে সমকালীন বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি, প্রাবন্ধিক-সাহিত্যসমালোচক জহর সেন মজুমদার, কবি ও সাংবাদিক জুয়েল মাজহার, কবি ও অধ্যাপক শামীম রেজা, ব্রিটেনের মূলধারার কবি শারেনা লি সাত্তি এবং ইক‍ুয়েডরের কবি হোয়ান হোসে রোদিনাসকে দিয়ে এই ব‍্যতিক্রমী আয়োজনের সূচনা করতে যাচ্ছে ব্রিটেনে দক্ষিণ এশীয় সাহিত্য, দর্শন ও সমাজতত্ত্বের অন্যতম প্ল্যাটফর্ম গ্রন্থী (Facebook @ The Gronthee)।

শনিবার (২৭ জুন) বাংলাদেশ সময় রাত ৯টায় (ব্রিটেন সময় বিকেল ৪টা, ভারতীয় সময় রাত সাড়ে ৮টায়) ফেসবুক লাইভটি শুরু হবে।

গ্রন্থী, সৌধ ও রাধারমণ সোসাইটির ফেসবুক থেকে এ আড্ডা সরাসরি সম্প্রচারিত হবে।  

গ্রন্থীর লোগো ‘100 poets around the world for love’ শীর্ষক ‘দ্য গ্রন্থী ফেসবুক লাইভ সিরিজ’ উদ্যোগটির এ পর্যায়ে উঠে আসবে নিজেদের ভালোবাসার পাঁচ কবির নানাবিধ মতামত ও অভিজ্ঞতা। শিল্প-সাহিত্যের নানা অনুষঙ্গ  প্রকাশ পাবে তাদের বয়ানে। পঠিত কবিতা ইংরেজিতে অনূদিত হয়ে গ্রন্থাকারে সংকলিত হবে বলে জানান গ্রন্থীর সম্পাদক কবি শামীম।

অনুষ্ঠানটি সঞ্চালনায় থাকছেন কবি টিএম আহমেদ কায়সার এবং পুরো অধিবেশনের নেপথ্য সমন্বয়ে থাকছেন গ্রন্থী সম্পাদক কবি শামীম শাহান। লাইভ সিরিজের সার্বিক সহযোগিতায় আছে ব্রিটেনে ভারতীয় মার্গ সংগীতের শীর্ষ সংস্থা সৌধ ও বাংলা লোকগানের সংগঠন রাধারমণ সোসাইটি। তত্ত্বাবধানে রয়েছেন  কবি শাহীন মিতুলী।

নব্বইয়ের সূচনালগ্ন থেকেই গ্রন্থী বাংলা ভাষার নিরীক্ষাপ্রবণ কবি ও গদ্যকারদের অন্যতম প্ল্যাটফর্ম হিসেবে বিবেচিত হয়ে আসছে। সম্প্রতি গ্রন্থী’র ব্যবস্থাপনায় লন্ডনে অনুষ্ঠিত আন্তর্জাতিক কবিতা উৎসব বিশ্বের বিভিন্ন ভাষার কবিদের বিপুল প্রশংসা কুড়িয়েছে। সিলেট শাহজালাল ইউনিভার্সিটিতে গত ১৩ মার্চ তিন দশকে গ্রন্থী লেখক সম্মেলন অনুষ্ঠিত হয়। সেখানে বাংলা ভাষাভাষি কবি-সাহিত‍্যিকরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, জুন ২৫, ২০২০
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa