ঢাকা, বৃহস্পতিবার, ১৯ অগ্রহায়ণ ১৪২৭, ০৩ ডিসেম্বর ২০২০, ১৬ রবিউস সানি ১৪৪২

শিল্প-সাহিত্য

রবীন্দ্রনাথ: কম-জানা, অজানা প্রকাশিত

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪৩ ঘণ্টা, জানুয়ারী ৫, ২০১২
রবীন্দ্রনাথ: কম-জানা, অজানা প্রকাশিত

বাংলাভাষার প্রধান কবি রবীন্দ্রনাথ ঠাকুরের নোবেল প্রাপ্তির ঘটনা শতাব্দীকাল প্রাচীন। পৃথিবীর বিভিন্ন দেশের পত্রপত্রিকায় তাঁর জীবন ও সাহিত্য নিয়ে যে বিপুল প্রচারণা হয়েছিল, সে সবের খুব সামান্য অংশই বহুজনের বহু চেষ্টার পরও লাভ করা সম্ভব হয়েছিল।



আধুনিক প্রযুক্তি ইন্টারনেটের আবিস্কার ও প্রসারের ফলে ক্রমে ক্রমে সেসব উন্মোচিত হয়ে চলেছে বিশ্ব পাঠকের নিকট।
 
আধুনিক এবং যুগান্তকারী প্রযুক্তি ইন্টারনেটের সহযাত্রী প্রাবন্ধিক ও গবেষক সুব্রত কুমার দাস শতবর্ষ প্রাচীন সেসব তথ্যকে বাংলাভাষায় উপস্থাপন করার চেষ্টা করেছেন ‘রবীন্দ্রনাথ: কম-জানা, অজানা’ গ্রন্থে। তুলে এনেছেন এমন সব বই ও পত্রিকার পাতা যেগুলোর কথা রবীন্দ্রনাথের এ ‍যাবতকালের প্রায় সবগুলো জীবনী গ্রন্থেই থেকেছে অনুচ্চারিত, অবহেলিত।

রবীন্দ্রনাথ: কম-জানা, অজানা বইটি প্রকাশ করেছে গদ্যপদ্য, ৩০ কনকর্ড এম্পোরিয়াম, কাঁটাবন। গ্রন্থটিতে উপস্থাপিত নতুন পাওয়া তথ্যরাজি রবীন্দ্র-চর্চায় ভূমিকা রাখবে বলেই লেখকের বিশ্বাস।
 
গ্রন্থে সূচিবদ্ধ প্রবন্ধগুলো হলো: নোবেল সাহিত্য পুরস্কার ১৯১৩, বিস্মৃত এক রবীন্দ্র-ভাষ্যকার, রবীন্দ্রনাথের প্রথম ইংরেজি জীবনী, রবীন্দ্রনাথের প্রথম জীবনী, রবীন্দ্র-গল্পগ্রন্থের প্রথম অনুবাদ, নিউ ইয়র্ক টাইমস্-এ নোবেল পুরস্কার ও রবীন্দ্র প্রসঙ্গ, নিউ ইয়র্ক ট্রিবিউন-এ নোবেল পুরস্কার ও রবীন্দ্র প্রসঙ্গ, রবীন্দ্রনাথের একটি আপাত অজানা সাক্ষাৎকার, রবীন্দ্রনাথের অস্ট্রেলিয়া ভ্রমণ পরিকল্পনা, অস্ট্রেলিয়ার পত্র-পত্রিকায় রবীন্দ্রনাথের নোবেল পুরস্কার সংবাদ, আমেরিকায় রবীন্দ্র অস্তিত্বের সংকট: হিন্দু-জার্মান ষড়যন্ত্র মামলা, পোয়েট্রি পত্রিকায় রবীন্দ্রনাথ প্রসঙ্গ।
বইটিতে ব্যবহৃত হয়েছে মোট ১৮ টি ছবি।

বাংলাদশে সময়: ২৩৩৬ ঘণ্টা, জানুয়ারি ০৫, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa