ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

শুরু হয়ে গেল ‘কিবরিয়া ছাপচিত্র মেলা’

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৯ ঘণ্টা, জানুয়ারি ১, ২০১২
শুরু হয়ে গেল ‘কিবরিয়া ছাপচিত্র মেলা’

বাংলাদেশের আধুনিক চিত্রকলা আন্দোলনের অন্যতম পথিকৃৎ শিল্পী মোহাম্মদ কিবরিয়া। জন্মগ্রহণ করেন ১৯২৯ সালের ১ জানুয়ারি পশ্চিমবঙ্গের বীরভূমে ।

শিল্পী মোহাম্মদ কিবরিয়ার জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে ধানমণ্ডির ঢাকা আর্ট সেন্টারে  “সবার জন্য ছাপচিত্র” শিরোনামে ১জানুয়ারি থেকে ৬ জানুয়ারি পর্যন্ত “কিবরিয়া ছাপচিত্র মেলা” শীর্ষক এক ছাপচিত্র মেলার আয়োজন করা হয়েছে।

১ জানুয়ারি বিকেল ৪.৩০ টায় ঢাকা আর্টসেন্টারে ‘কিবরিয়া ছাপচিত্র মেলা’র উদ্বোধন করা হয়। উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত  ছিলেন শিল্পী মনিরুল ইসলাম, সভাপতিত্ব করেন শিল্পী রফিকুন্নবী। বক্তব্য রাখেন কালিদাস কর্মকার, আবুল বারক আলভী ও রশীদ আমিন।

এ মেলায় মনিরুল ইসলাম, রফিকুন নবী, শিশির ভট্টাচার্য, নিসার হোসেইন ও রশিদ আমিনসহ প্রায় দু’শতাধীক শিল্পীর এক হাজারেরও বেশি ছাপচিত্র স্থান পেয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে শিল্পী মনিরুল ইসলাম বলেন ‘ছাপচিত্র সম্পর্কে সবার মনে একটা পরিষ্কার ধারণা তৈরি করতে হবে। এ ধারণা তৈরিতে কিছু কর্মসূচী নেওয়া যেতে পারে। ঢাকায় এখন অনেকেই ছাপচিত্রের কাজ করছে। তবে ভালো শিল্প-উপকরণের প্রয়োজন রয়েছে। সবার ঘরে অল্প দামে ছাপচিত্র পৌঁছে দেয়া সম্ভব। ’

শিল্পী রফিকুন্নবী বলেন ‘কিবরিয়া স্যার সারা জীবন ছাপচিত্রের সাথে জড়িত ছিলেন। এ শিল্পকর্ম ছড়িয়ে দিতে হবে। ’

ছাপচিত্র মেলা চলবে প্রতিদিন দুপুর ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত। শেষ হবে ৬ জানুয়ারি।

 

বাংলাদেশ সময় ১৮১৯, জানুয়ারি ০১,২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।