ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

শিল্পকলা একাডেমীতে আলোকচিত্রে রবীন্দ্রনাথকে স্মরণ

এ,কে,এম, ফয়জুল ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৬ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১১
শিল্পকলা একাডেমীতে আলোকচিত্রে রবীন্দ্রনাথকে স্মরণ

যিনি তাঁর লেখার মাধ্যমে বাংলা ভাষাকে সারা বিশ্বে পরিচিত করেছেন তিনি রবীন্দ্রনাথ ঠাকুর। ভারতের শান্তিনিকেতন থেকে বাংলাদেশের পতিসর পর্যন্ত রয়েছে রবীন্দ্রনাথ ঠাকুরের অসংখ্য স্মৃতিবিজড়িত স্থান, স্থাপনা, স্মৃতি-যাদুঘর প্রভৃতি।



শান্তিনিকেতনসহ বাংলাদেশের কুষ্টিয়ার শিলাইদহ, সিরাজগঞ্জের শাহজাদপুর, নওগাঁর পতিসর ও অন্যান্য যে স্থানেই রবীন্দ্রনাথের স্মৃতি রয়েছে সেখানেই ঘুরে ঘুরে বেড়িয়েছেন আলোকচিত্রী শামসুন্নাহার লাভলী। তিনি শুধু নিজেই প্রসিদ্ধ স্থান ঘুরে দেখেননি, সবার জন্য ক্যামেরায় তুলে এনেছেন রবীন্দ্রনাথকে।

তাঁর এই বিশাল সংগ্রহ নিয়েই রবীন্দ্র সার্ধশত জন্মবার্ষিকী পালনের অংশ হিসেবে ২৯ ডিসেম্বর থেকে বাংলাদেশ শিল্পকলা একাডেমীর ন্যাশনাল আর্ট গ্যালারিতে চলছে ‌‌‌‌‘রিমেমব্রেন্স ট্যাগোর থ্রু লেন্স” (Remembrance Tagore Through Lens) শিরোনামে ছয় দিনব্যাপী আলোকচিত্র প্রদর্শনী।

২৮ ডিসেম্বর সন্ধ্যায় প্রদর্শনীর উদ্বোধন করেন পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি ।

উদ্বোধনী অনুষ্ঠানে শামসুন্নাহার লাভলী বলেন, “আমার এই আয়োজন মূলত তাদের জন্য যারা রবীন্দ্রনাথকে ভালোবাসেন, রবীন্দ্রনাথকে জানতে চান কিন্তু বিভিন্ন কারণে দেশ ও বিদেশের সব জায়গায় গিয়ে তাঁর স্মৃতিবিজড়িত স্থানগুলো ঘুরে দেখা সম্ভব হয়নি। আমার এই আয়োজনের মাধ্যমে আপনারা খুব সহজেই রবীন্দ্রনাথকে খুঁজে পাবেন এবং ফিরে যাবেন তাঁর স্মৃতিবিজড়িত স্থানগুলোতে। ”

বাংলাদেশ শিল্পকলা একাডেমীর ন্যাশনাল আর্ট গ্যালারিতে প্রদর্শনী চলবে প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত । শেষ হবে ৩ জানুয়ারি।

বাংলাদেশ সময় ১৪৫৪, ডিসেম্বর ২৯, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।