ঢাকা, রবিবার, ২৪ শ্রাবণ ১৪২৭, ০৯ আগস্ট ২০২০, ১৮ জিলহজ ১৪৪১

শিল্প-সাহিত্য

সিরাজগঞ্জে রবীন্দ্রসঙ্গীত সম্মেলন শুরু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৩ ঘণ্টা, মার্চ ৭, ২০২০
সিরাজগঞ্জে রবীন্দ্রসঙ্গীত সম্মেলন শুরু

সিরাজগঞ্জ: ‘ভেঙেছে দুয়ার এসেছ জ্যোতির্ময়, তোমারি হউক জয়’ স্লোগান নিয়ে সিরাজগঞ্জে ৩৯তম জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মেলন শুরু হয়েছে। 

শনিবার (০৭ মার্চ) সম্মেলনের দ্বিতীয় দিনে সারাদেশের হাজারো রবীন্দ্রপ্রেমীদের পদচারণায় মুখরিত হয়ে ওঠে সিরাজগঞ্জ সরকারি কলেজ মাঠ।

বিকেল ৪টায় সংগঠনের নির্বাহী সভাপতি বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্ণর ড. আতিউর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় মূলপ্রবন্ধ উপস্থাপন করেন বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার।

এছাড়াও কবি আবুল হাসনাত ও অধ্যাপক শফি আহমেদ বক্তব্য দেন।

সন্ধ্যার পর থেকে সিরাজগঞ্জ, রাজশাহী ও ঢাকার খ্যাতনামা শিল্পীদের পরিবেশনায় রবীন্দ্র ও নজরুল সংগীত এবং নৃত্যানুষ্ঠান অনুষ্ঠিত হয়। এরআগে, সকালে শাহজাদপুর রবীন্দ্র কাছারি বাড়ী মিলনায়তনে প্রীতি সম্মেলন অনুষ্ঠিত হয়। দিনভর বর্ণাঢ্য অনুষ্ঠানমালায় সারাদেশের হাজারো রবীন্দ্রপ্রেমীর মিলনমেলায় পরিণত হয়।

সম্মেলন প্রস্তুতি কমিটির সদস্য সচিব ড. জান্নাত আরা তালুকদার হেনরী জানান, দেশের রবীন্দ্র পরিষদের ৮৪টি শাখার প্রায় সহস্রাধিক শিল্পী ও রবীন্দ্র ভক্তরা সম্মেলনে এসেছেন। তিনদিনব্যাপী অনুষ্ঠানমালার মধ্য রয়েছে প্রদীপ প্রজ্জ্বলন, আলোচনা, গুণীজন সংবর্ধনা, সঙ্গীতানুষ্ঠান, আবৃত্তি, নৃত্যানুষ্ঠান ইত্যাদি। প্রতিদিন সন্ধ্যায় রবীন্দ্র সঙ্গীতসহ পঞ্চ কবির গান পরিবেশন করা হচ্ছে।

এর আগে, শুক্রবার (০৬ মার্চ) সন্ধ্যায় সিরাজগঞ্জ সরকারি কলেজ মাঠে মঙ্গল প্রদীপ প্রজ্জলনের মধ্যে দিয়ে সম্মেলন উদ্বোধন করেন ভাষা সৈনিক ও স্বাধীন বাংলা বেতার কেন্দ্রর শব্দ সৈনিক কামাল লোহানী। তিন দিনব্যাপী এ সম্মেলন শেষ হবে রোববার (৮ মার্চ)।  

বাংলাদেশ সময়: ১৯২০ ঘণ্টা, মার্চ ০৭, ২০২০
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa