bangla news

ফেনীর সোনাগাজীতে বসছে ‘সেলিম আল দীন মেলা’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৩-০৫ ৫:০৭:৩২ এএম
অনুষ্ঠানের প্রোস্টার।

অনুষ্ঠানের প্রোস্টার।

ফেনী: ফেনীর সোনাগাজীর কৃতি সন্তান নাট্যাচার্য ড. সেলিম আল দীন স্মরণে বৃহস্পতিবার (০৫ মার্চ) থেকে শুরু হচ্ছে ‘সেলিম আল দীন মেলা’। পাঁচ দিনব্যাপী এ মেলার উদ্বোধন করবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ।

মেলায় প্রয়াত নাট্যকার সেলিম আল দীন রচিত নাটকের মঞ্চায়নের পাশাপাশি বইমেলা, পণ্য ও হস্তশিল্প মেলা, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

সংস্কৃতি মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় ও সোনাগাজী উপজেলা প্রশাসনের আয়োজনে সেলিম আল দীনের বাড়ির পাশে মঙ্গলকান্দি বহুমুখী উচ্চ বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত হবে মেলা।

মেলার প্রস্তুতির কথা জানান উপজেলা পরিষদের চেয়ারম্যান জহির উদ্দিন মাহমুদ লিপটন। মেলার উদ্বোধনী অনুষ্ঠানে ফেনী জেলা প্রশাসক মো. ওয়াহিদুজ্জামানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত থাকবেন ফেনী-০২ আসনের সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারী, ফেনী-০৩ আসনের সাংসদ লে. জে. (অব.) মাসুদ উদ্দিন চৌধুরী, পুলিশ সুপার খোন্দকার নুরুন্নবী, সোনাগজী পৌর মেয়র রফিকুল ইসলাম খোকন প্রমুখ।

মেলার সমন্বয়ক রাজিব সারোয়ার জানান, মেলায় বই, মৃৎশিল্প, হস্তশিল্প, শিশুদের খেলনা, কাপড়, শাড়ি-চুড়ি ও মনিহারি পণ্যের ৫০টি স্টল বরাদ্দ দেওয়া হয়েছে। এছাড়া থাকবে সেলিম আল দীন ফটো গ্যালারি। শিশুদের বিনোদনের জন্য থাকছে নাগরদোলা, ইলেকট্রিক নৌকা ও মিনি ট্রেন। 

মেলায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় নাট্যকলা বিভাগ মঞ্চায়ন করবে সেলিম আল দীন রচিত নাটক ‘যৈবতী কন্যার মন’, পূবালী সংসদ মঞ্চায়ন করবে বাসন, ঢাকা থিয়েটার মঞ্চায়ন করবে পুত্র, ঢাকার মহাকাল নাট্য সম্প্রদায় মঞ্চায়ন করবে নীলাক্ষন, ফেনী থিয়েটার করবে ঘুণপোকা, আহির বাংলার পরিবেশনায় খেয়াবজানের পালা, মানিকগঞ্জ থিয়েটার করবে মাইলদি রাজের পালা এবং মানিকগঞ্জের নিরাভরণ থিয়েটার করবে জইমালার সইমালা।
নাট্যকার সেলিম আল দীন ১৯৪৯ সালের ১৮ আগস্ট ফেনীর সোনাগাজী থানার সেনেরখিল গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম মফিজউদ্দিন আহমেদ ও মাতার নাম ফিরোজা খাতুন। 

২০০৮ সালের ১৪ জানুয়ারি মৃত্যুবরণ করেন তিনি। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে কেন্দ্রীয় মসজিদের কাছে তাকে সমাহিত করা হয়েছে।

বাংলাদেশ সময়: ০৫০৩ ঘণ্টা, মার্চ ০৫, ২০২০
এসএইচডি/এমএ 

ক্লিক করুন, আরো পড়ুন :   ফেনী
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিল্প-সাহিত্য বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2020-03-05 05:07:32