bangla news

অনন্য সাধারণ বইয়ের সমন্বয়ে ইউপিএল

হোসাইন মোহাম্মদ সাগর, ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-২৬ ৭:৪০:০১ পিএম
গ্রন্থমেলায় ইউপিএলের প্যাভেলিয়ন। ছবি: শাকিল আহমেদ

গ্রন্থমেলায় ইউপিএলের প্যাভেলিয়ন। ছবি: শাকিল আহমেদ

গ্রন্থমেলা প্রাঙ্গণ থেকে: শুরু থেকেই বৈচিত্র্যময় বই প্রকাশ করে জ্ঞানভিত্তিক সমাজ গঠনে ভূমিকা রেখে চলেছে ইউনিভার্সিটি প্রেস লিমিটেড (ইউপিএল)। অনুকরণীয় প্রকাশনা হিসেবে ইউপিএল সবসময়ই অতুলনীয়। এরই ধারাবাহিকতায় বিচিত্র সব বইয়ের সম্ভার নিয়ে এবারো ইউপিএল এসেছে অমর একুশে গ্রন্থমেলায়।

বুধবার (২৬ ফেব্রুয়ারি) অমর একুশে গ্রন্থমেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশে প্রকাশনাটির প্যাভেলিয়ন ঘুরে দেখা যায়, এবারও প্রকাশনাটি বই মেলাতে হাজির হয়েছে জ্ঞানভিত্তিক বিভিন্ন বই নিয়ে।

এবারের গ্রন্থমেলায় ইউপিএল থেকে ইমতিয়াজ আহমেদ সম্পাদিত ‘উইমেন, ভেইলিং এ্যান্ড পলিটিকস: দ্যা সাউথ এশিয়ান কাউনড্রাম’, আজমল সোবহানের ‘জার্নি টু সাইলেন্স মেমরিজ অব এ সার্জন’ এবং মোহাম্মদ তাজউদ্দিন খান এবং মোহাম্মদ সাজেদুর রহমান সম্পাদিত ‘নিওলিবেরাল ডেভলপমেন্ট ইন বাংলাদেশ: পিপল অন দ্যা মার্জিনস’ বইগুলো অন্যতম।

 

এছাড়া আফসান চৌধুরীর ‘গ্রামের একাত্তর’, হাসান আল জায়েদ ও রায়হান রহমান অনূদিত গ্রন্থ ইয়ান আলমন্ডের ‘নীরদ সি চৌধুরীর মন: ইসলাম, সাম্রাজ্য ও হারানোর বেদনা’, আনন্দময়ী মজুমদার অনূদিত অঁতোয়ান দ্য সৎ এর একজ্যুপেরির অনুবাদ গ্রন্থ ‘ছোট্ট রাজপুত্র’ বইগুলোও পাঠক নন্দিত। সঙ্গে ইউপিএলের অন্য বইয়ের সম্ভার তো আছেই।

নিজেদের বই নিয়ে ইউপিএল কর্তৃপক্ষ জানায়, একাডেমিক ও গবেষণামূলক প্রকাশনায় বাংলাদেশে অগ্রগামী প্রকাশনা হিসেবে ইউপিএল এ দেশের শ্রেষ্ঠ পণ্ডিত ও সাহিত্যিকদের রচনার সম্ভার গড়ে তুলেছে। বাংলাদেশ সম্পর্কে গবেষণার জন্য ইউপিএল প্রকাশনাকে পৃথিবীব্যাপী মূল্যবান তথ্য উৎস হিসেবে বিবেচনা করা হয়, বিদ্বান গবেষকরা এসব বই ব্যবহার করে থাকেন। এছাড়া কবি, কথাশিল্পী ও গল্পকার, যাদের অধিকাংশই বাংলাদেশি, তাদের অনন্য সাধারণ বইয়ের সমন্বয়ে তৈরি হয়েছে ইউপিএল প্রকাশিত সাহিত্যমূলক বইয়ের তালিকা।

বাংলাদেশ সময়: ১৯৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২০
এইচএমএস/এইচএডি/

ক্লিক করুন, আরো পড়ুন :   অমর একুশে গ্রন্থমেলা ২০২০
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিল্প-সাহিত্য বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2020-02-26 19:40:01