ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বইমেলা

২৩ দিনে নতুন বইয়ের সংখ্যা প্রায় ৪ হাজার

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২০
২৩ দিনে নতুন বইয়ের সংখ্যা প্রায় ৪ হাজার

গ্রন্থমেলা প্রাঙ্গণ থেকে: প্রাণের 'অমর একুশে গ্রন্থমেলা' ২০২০ প্রায় শেষের দিকে। হাতে গুনে আর মাত্র কয়েকটি দিন। গ্রন্থমেলার ২৩ দিনে এবার মোট নতুন বই প্রকাশিত হয়েছে তিন হাজার ৯৯২টি। এরমধ্যে সর্বোচ্চ কবিতার এসেছে ১২শ ৬৩টি।

সোমবার (২৪ ফেব্রুয়ারি) বাংলা একাডেমির জনসংযোগ উপবিভাগ থেকে এ তথ্য জানা যায়। এর মধ্যে সবচেয়ে বেশি প্রকাশ হয়েছে কবিতার বই।

তারপর রয়েছে উপন্যাস এবং গল্পের বই। সবচেয়ে কম প্রকাশ হয়েছে নাটক, অভিধান, রম্য, ধর্মীয়, চিকিৎসা, রচনাবলী ও রাজনীতি বিষয়ক বই।

প্রাপ্ত তথ্য অনুযায়ী, এবার মেলার প্রথম সপ্তাহে গল্প ৫১৫টি, উপন্যাস ৬৩৫টি, প্রবন্ধ ২১৭টি, কবিতা এক হাজার ২৬৩টি, গবেষণা ৮৭টি, ছড়া ৭৭টি, শিশুতোষ ১৬৮টি, জীবনী ১১৬টি, রচনাবলী ৮টি, মুক্তিযুদ্ধ ১৩৬টি, নাটক ২৩টি, বিজ্ঞান ৬৯টি, ভ্রমণ ৭২টি, ইতিহাস ৭৯টি, রাজনীতি ১২টি, স্বাস্থ্য বিষয়ক ২৫টি, বঙ্গবন্ধু ১১০টি, রম্য ৩২টি, ধর্মীয় ১৫টি, অনুবাদ ৪৪টি, অভিধান ১৩টি, সায়েন্স ফিকশন ৫৪টি, অন্যান্য ২২২টি বই প্রকাশিত হয়েছে।

প্রকাশকরা বলছেন, অন্যবারের তুলনায় এবার বই প্রকাশের সংখ্যা অনেক বেশি। তবে হিসাব করলে দেখা যায় বিগত বছরের তুলনায় এবার নতুন বইয়ের সংখ্যা খুব বেশি নয়।

গ্রন্থমেলায় সোহরাওয়ার্দীর বড় পরিসর, সুন্দর ছিমছাম পরিবেশ। শুরু থেকেই মেলায় দর্শনার্থীর সংখ্যা একেবারে কম নয়। সব সময়ই মানুষের সমাগম কম থাকে মেলায়। তবে এবছর শুরু থেকেই মেলা জমে উঠেছে বলে জানিয়েছেন অনেক প্রকাশক।

এদিকে সোমবার বিকেলে গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় সাইমন জাকারিয়া রচিত সাধক কবিদের রচনায় 'বঙ্গবন্ধুর জীবন ও রাজনীতি' শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ পাঠ করেন সুমন কুমার দাশ। আলোচনায় অংশ নেন নাসির আহমেদ এবং স্বকৃত নোমান। লেখকের বক্তব্য দেন সাইমন জাকারিয়া। সভাপতিত্ব করেন কবি মুহম্মদ নূরুল হুদা।

লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের নতুন বই নিয়ে আলোচনা করেন ইকবাল হাসান, ফেরদৌস নাহার, আশরাফ আহমেদ এবং জাকির জাফরান। কবিকণ্ঠে কবিতা পাঠ করেন কবি মুহম্মদ নূরুল হুদা, মাহমুদ আল জামান, ইকবাল হাসান, আশরাফ আহমেদ, জাফর আহমদ রাশেদ, ফারুক আহমেদ এবং রাসেল রায়হান।

সন্ধ্যায় ছিল শাহাবুদ্দিন আহমেদ দোলনের পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন ‘সুর সুধা সংগীতায়ন’ এবং শাহ্ সাদিয়া আফরিন মল্লিকের পরিচালনায় ‘হামিবা সাংস্কৃতি একাডেমী’র পরিবেশনা। সংগীত পরিবেশন করেন লুভা নাহিদ চৌধুরী, সালাউদ্দিন আহমেদ, সাজেদ আকবর, সালমা আকবর, প্রমোদ দত্ত এবং আবিদা রহমান সেতু।

বাংলাদেশ সময়: ২১১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২০
এইচএমএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।