bangla news

এবার বই কেনার পালা

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-২৪ ৫:০৮:৩০ পিএম
বইমেলার স্টলে পাঠক-দর্শনার্থীরা। ছবি: ডিএইচ বাদল/বাংলানিউজ

বইমেলার স্টলে পাঠক-দর্শনার্থীরা। ছবি: ডিএইচ বাদল/বাংলানিউজ

গ্রন্থমেলা প্রাঙ্গণ থেকে: দেখতে দেখতে সময় ফুরিয়ে শেষ সপ্তাহে চলে এসেছে এবারের অমর একুশে গ্রন্থমেলা। মেলা চলবে আর মাত্র ছয়দিন। প্রকাশনাগুলোর নতুন বই ইতোমধ্যে চলে এসেছে মেলায়। 

পাওয়া যাচ্ছে বেশির ভাগ লেখকেরই নতুন বই। এ অবস্থায় শেষ সময়ে পাঠকও আর দেরি না করে কিনে নিচ্ছেন তার পছন্দের বইটি।

সোমবার (২৪ ফেব্রুয়ারি) বিকেলে দেখা যায়, হালকা মেঘলা আবহাওয়া থাকলেও মেলায় দর্শনার্থীদের ভিড় রয়েছে। যারাই আসছেন তারা নতুন বই নিয়েই ফিরছেন। খালি হাতে দর্শনার্থীদের মেলা ত্যাগ করতে তেমন দেখা যাচ্ছে না।

পছন্দের লেখকদের নতুন বইগুলোও মিলছে স্টলগুলোতে। তাই এখন আর সময় নষ্ট করতে চাচ্ছেন না পাঠক-দর্শনার্থীরা। 

এর আগে মেলা শুরুর দিকে প্রকাশনাগুলোর ক্যাটালগ সংগ্রহে মনযোগী ছিল পাঠক। মেলার দ্বিতীয়ার্ধ্ব থেকে টুকিটাকি করে শুরু বই কেনা। এখন শেষার্ধ্বে প্রকাশনাগুলোও নিজেদের নতুন বইগুলো মেলায় নিয়ে এসেছেন। তাই খুঁজলেই পাওয়া যাচ্ছে পছন্দের বই।

বিকেলে অনন্যা প্রকাশনীর সামনে কথা হয় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী খালিদ হাসানের সঙ্গে। তিনি বলেন, আসলে মেলায় প্রথম দিকে আসা হলেও বই তেমন কেনা হয়নি। পছন্দের লেখকের নতুন বইও তখন মেলায় পাওয়া যায়নি। তাই শেষ দিকের জন্যই অপেক্ষা করতে হয়। এ সময় নতুন সব বই মেলায় পাওয়া যায়। আগে থেকে ঠিক করে রাখা নতুন বই কেনা যায়। তাই এখনই বই কেনার উপযুক্ত সময় বলে মনে করি।

স্ট্যামফোর্ড ইউনিভার্সিটির শিক্ষার্থী নওশীন তাবাসসুম মুন বলেন, বই কেনার তো এখনই সময়। এর আগে মেলায় আসা হলেও কেনা হয়নি। ঘুরে ঘুরে দেখেছি। তবে আজ বই কেনার জন্যই মেলায় এসেছি।

এদিকে মেলায় শেষ দিকে আসছেন লেখক-সাহিত্যিকেরা। প্রিয় লেখকের বই কিনে অটোগ্রাফের জন্য অপেক্ষা করতেও দেখা যায় অনেককে। 

এছাড়া প্রকাশনা সংস্থাগুলোও জানায়, এখন মেলা জমেছে। মেলার বিভিন্ন স্টলের একাধিক বিক্রয়কর্মীই জানিয়েছেন, শেষভাগে মেলার বিক্রি ভালো হচ্ছে। আর প্রতিটি প্রকাশনীই নিয়ে এসেছে তাদের নতুন বই।

বাংলাদেশ সময়: ১৬৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২০
এইচএমএস/এমএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিল্প-সাহিত্য বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2020-02-24 17:08:30