bangla news

মানসিক স্বাস্থ্যসেবা নিয়ে রাউফুন নাহারের ‘মনের যত্ন’

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-১৮ ৭:৪৭:২৭ এএম
রাউফুন নাহারের বইয়ের প্রচ্ছদ।

রাউফুন নাহারের বইয়ের প্রচ্ছদ।

ঢাকা: বর্তমান বাংলাদেশে মানুষের মধ্যে মানসিক স্বাস্থ্যসেবা বা কাউন্সেলিং নেওয়ার প্রবণতা বেড়েছে। মানসিক স্বাস্থ্য সম্পর্কে মানুষ সচেতন হচ্ছে। আর এই সচেতন মানুষদের জন্যই ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রভাষক রাউফুন নাহারের ‘মনের যত্ন’ বইটি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের এডুকেশনাল অ্যান্ড কাউন্সেলিং সাইকোলজি বিভাগের প্রভাষক রাউফুন নাহারের ‘মনের যত্ন’ বইটি প্রকাশ করেছে অনিন্দ্য প্রকাশ। অমর একুশে গ্রন্থমেলায় এটি পাওয়া যাবে ৩১ নম্বর প্যাভিলিয়নে।

বইটি সম্পর্কে বইয়ের প্রকাশক বলেন, এই বইটি নিজেকে বোঝার জন্য, নিজের যত্ন নিয়ে মানসিকভাবে সুস্থ ও স্বাস্থ্যবান থাকার জন্য। নানা ঝড়ঝাপটা ও প্রতিকূলতার মধ্যেও নিজের কাছে ফেরার জন্য। একটি প্রশান্তি পূর্ণ মন ও জীবনের জন্য যা যা করণীয় তার প্রায় সবটাই উঠে এসেছে এই বইয়ে।

এছাড়া বইটিতে পাঁচটি অধ্যায়ে মানসিক স্বাস্থ্য ও মনের যত্নের পাঁচটি প্রধান দিক উম্মোচিত হয়েছে। সেই অর্থে প্রতিটি অধ্যায়ই আলাদা আলাদাভাবে গুরুত্ব বহন করে। আবার একটির সঙ্গে আরেকটি অধ্যায় এমনভাবে যুক্ত, সব মিলিয়ে যাকে মানসিক ভাবে স্বাস্থ্যবান থাকার একটি পরিপূর্ণ নির্দেশিকা বলা যায়।

বইটি সম্পর্কে লেখক রাউফুন নাহার বলেন, একজন মনোবিজ্ঞানের শিক্ষার্থী, মানসিক স্বাস্থ্যকর্মীসহ সব ধরনের পাঠকের উপযোগী করে লেখা হয়েছে ‘মনের যত্ন’ বইটি। বর্তমান বাংলাদেশে মানুষের মধ্যে মানসিক সাস্থ্যসেবা বা কাউন্সেলিং নেওয়ার প্রবণতা বেড়েছে। মানসিক স্বাস্থ্য সম্পর্কে মানুষ সচেতন হচ্ছে। সেইসঙ্গে দেখা যাচ্ছে, কাউন্সেলিং বা মানসিক স্বাস্থ্যসেবা প্রয়োজন হলেও সরাসরি কাউন্সেলরের কাছে এই সেবাটা নিচ্ছেন না অনেকেই। অর্থ সংকট, সময় সংকট, সামাজিক বাধা ও সংস্কার, মানসিক স্বাস্থ্য সম্পর্কে কুসংস্কার ইত্যাদি নানাবিধ প্রতিবন্ধকতার কারণে এই সেবাটি সরাসরি নিতে পিছপা হচ্ছে তারা।

তিনি বলেন, ‘মনের যত্ন’ বইটির অন্যতম একটি উদ্দেশ্য হচ্ছে সর্বসাধারণের কাছে অর্থাৎ মানুষের দোরগোড়ার মানসিক স্বাস্থ্যসচেতনতা ও মানসিক স্বাস্থ্যসেবা পৌঁছে দেওয়া। এটি একটি আত্ম-উন্নয়নমূলক বই যার মাধ্যমে নিজেকে, নিজের মনকে চেনা যাবে; সেইসঙ্গে নিজেই নিজেকে মানসিক সহায়তা দেওয়া যাবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক শেষে একই বিশ্ববিদ্যালয়ের এডুকেশনাল অ্যান্ড কাউন্সেলিং সাইকোলজি বিভাগ থেকে স্নাতকোত্তর সম্পন্ন করে সেখানেই প্রভাষক হিসেবে যোগ দেন লেখক। অংশ নিয়েছেন দেশে ও বিদেশে মানসিক স্বাস্থ্যবিষয়ক বিভিন্ন প্রশিক্ষণে। তিনি একাধারে গবেষণা করছেন, চর্চা করছেন, এবং বিভিন্ন কর্মশালার মাধ্যমে তা সারা দেশে ছড়িয়ে দিতে কাজ করছেন। ‘মনের যত্ন’ লেখকের প্রথম বই হলেও এর আগে বিভিন্ন পত্রপত্রিকায় মানসিক স্বাস্থ্যসহ অন্য বিষয়ে লেখালেখি করেছেন তিনি।

বাংলাদেশ সময়: ০৭৪৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০২০
এইচএমএস/এইচএডি/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিল্প-সাহিত্য বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2020-02-18 07:47:27