bangla news

মেলায় পাঠকের বিশেষ আগ্রহ সমগ্র-সংকলনে

দীপন নন্দী, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-১৬ ৮:৩৫:৩৬ পিএম
বইমেলায় পাঠক-ক্রেতা-দর্শনার্থীর ভিড়। ছবি- জি এম মুজিবুর

বইমেলায় পাঠক-ক্রেতা-দর্শনার্থীর ভিড়। ছবি- জি এম মুজিবুর

বইমেলা থেকে: পুঁথিনিলয় প্রকাশনী থেকে রবীন্দ্র রচনাবলীর এক সেট সুলভ সংস্করণ কিনেছেন সৌভিক দেবনাথ। জানালেন, রবীন্দ্রনাথের প্রতি সবসময় একটা আর্কষণ কাজ করে। কিন্তু দাম বেশি হওয়ায় তার সমগ্রের একটি সুলভ সংস্করণ কিনলাম।

শুধু সৌভিক দেবনাথ নন, আরও অনেক পাঠকেরই আগ্রহ বড় বড় লেখকের রচনাবলী, সমগ্র বা গল্প-কবিতা, প্রবন্ধের সংকলন কেনার ব্যাপারে। প্রকাশকরাও জানাচ্ছেন একই কথা। তারা জানান, পাঠকদের বিশেষ আগ্রহ রয়েছে বিভিন্ন ধরনের সংকলন বা লেখকদের রচনাসমগ্রের প্রতি। তাই পুরনো অনেক বইই নতুন মলাটে বাজারে আনছেন তারা। 

রোববার (১৬ ফেব্রুয়ারি) মেলা ঘুরে দেখা গেল, অনেক প্রকাশনী থেকেই বড় ও জনপ্রিয় লেখকদের পুরনো বা বিষয়ভিত্তিক বই নিয়ে সংকলন প্রকাশিত হয়েছে। আছে অনেকের রচনাবলীও। 

বেশ কয়েক বছর আগেই ৩০ খণ্ডে রবীন্দ্র রচনাবলী প্রকাশ করেছে প্রকাশনা সংস্থা ঐতিহ্য। কবিগুরুর গ্রন্থিত ও অগ্রন্থিত সব লেখা, চিত্রকর্ম ও পত্রাবলী স্থান পেয়েছে এতে। সম্পাদনা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক সৈয়দ আকরম হোসেন। সম্পাদনা সহযোগীর কাজ করেছেন আবুল বাশার ফিরোজ ও অস্ট্রিক আরজু। এ ছাড়াও এ প্রকাশনীতে রয়েছে সৈয়দ আকরম হোসেন সম্পাদিত দুই খণ্ডে এস ওয়াজেদ আলী রচনাবলী, ছয় খণ্ডে জীবনানন্দ দাশ রচনাবলী, ১০ খণ্ডে বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় রচনাবলী, ১০ খণ্ডে মানিক বন্দ্যোপাধ্যায় রচনাবলী ও ১৩ খণ্ডে আল মাহমুদ রচনাবলী। প্রতিটি রচনাবলীর বিক্রিই ভালো বলে জানালেন ঐতিহ্যের ব্যবস্থাপক আমজাদ হোসেন কাজল। তিনি বলেন, পাঠকের আগ্রহের শীর্ষে সব সময়ই রবীন্দ্র রচনাবলী থাকে। এবারের মেলায় এ সমগ্র পাওয়া যাচ্ছে মাত্র ১৯ হাজার ২০০ টাকায়।

অবসর প্রকাশনা সংস্থা প্রকাশ করেছে সৈয়দ আজিজুল হক সম্পাদিত চার খণ্ডে মানিক বন্দ্যোপাধ্যায় গল্পসমগ্র, ছয় খণ্ডে মানিক বন্দ্যোপাধ্যায় উপন্যাস সমগ্র, হুমায়ূন আহমেদের 'সেরা সাত মুক্তিযুদ্ধের উপন্যাস' ও 'সেরা সাত ভৌতিক উপন্যাস' এবং রকিব হাসানের 'সেরা সাত গোয়েন্দা উপন্যাস'। প্রতীক প্রকাশনা সংস্থা থেকে চলতি মেলায় প্রকাশিত হয়েছে তারাশঙ্কর বন্দোপাধ্যায়, বিভূতিভূষণ বন্দোপাধ্যায় ও বনফুলের ‘শ্রেষ্ঠ গল্প’। এর প্রতিটির বিক্রিই ভালো বলে জানান অবসরের ব্যবস্থাপক মাসুদ রানা।

পুঁথিনিলয় থেকে প্রকাশিত হয়েছে রবীন্দ্র রচনাবলীর সুলভ সংস্করণ। ‘বুকপকেটে রবীন্দ্রনাথ’ শীর্ষক এ রচনাবলী ২৫টি খণ্ডে প্রকাশিত হয়েছে। মেলা উপলক্ষে এটি পাওয়া যাচ্ছে মাত্র ২ হাজার ২০ টাকায়।

এর মধ্যে আছে- গীতাঞ্জলি, সোনার তরী, শেষের কবিতা, চতুরঙ্গ, ছিন্নপত্রবালী-১, ছিন্নপত্রবালী-২, অচলায়তন ও শাপমোচন, মুক্তধারা ও চণ্ডালিকা, ডাকঘর ও রাজা, রক্তকরবী ও চিত্রাঙ্গদা, বিসর্জন ও মালিনী, জীবনস্মৃতি-১, জীবনস্মৃতি-২, কালান্তর ও সভ্যতার সংকট, আধুনিক সাহিত্য, বিচিত্র প্রবন্ধ ও ছেলেবেলা, বলাকা, জন্মদিনে ও রোগশয্যায়, গীতিমাল্য ও গীতালি, ছন্দ, ছোটোগল্প-১, ছোটোগল্প-২, ছোটোগল্প-৩, ছোটোগল্প-৪, ছোটোগল্প-৫ এবং ছোটোগল্প-৬।

কথাপ্রকাশ থেকে প্রকাশিত হয়েছে অনুপম সেনের ‘শ্রেষ্ঠ প্রবন্ধ’, গোলাম মুরশিদের ‘শ্রেষ্ঠ প্রবন্ধ’ এবং হাবীবুল্লাহ সিরাজীর ‘আমার গদ্য ১’ ও ‘আমার গদ্য ২’। আরও প্রকাশিত হবে ইমদাদুল হক মিলনের ‘ভালোবাসা ১, ২ ও ৩’ এবং মুনতাসীর মামুনের পাঁচ খণ্ডে ‘ইতিহাস পাঠ’।

পাঠক সমাবেশের ২৫ খণ্ডে প্রকাশিত রবীন্দ্র রচনাবলীও পাওয়া যাচ্ছে মেলায়।  ২৫ হাজার টাকার এ সমগ্রটি মেলা উপলক্ষে ১৮ হাজার ৭৫০ টাকায় পাওয়া যাচ্ছে। হার্ডকভারের রবীন্দ্র সমগ্র মিলছে ৩৩ হাজার ৭৫০ টাকায়। এছাড়াও এখান থেকে সৈয়দ শামসুল হকের ‘জলেশ্বরী’র দ্বিতীয় খণ্ড প্রকাশিত হয়েছে।

মাওলা ব্রার্দাস থেকে প্রকাশিত হয়েছে জনপ্রিয় শিশুসাহিত্যিক মুহম্মদ জাফর ইকবালের ‘টুনটুনি ও ছোটাচ্চু সমগ্র’, ইত্যাদি গ্রন্থ প্রকাশ থেকৈ হাসান আজিজুল হকের ‘রচনাবলি ২’ ও সেলিনা হোসেনের ‘রচনাবলি ২’, চারুলিপি থেকে শহীদ কাদরীর ‘শ্রেষ্ঠ কবিতা’ ও নির্মলেন্দু গুণের ‘কিশোর গল্পসমগ্র’।

রচনাবলী ও সংকলনের বিষয়ে কাকলী প্রকাশনীর স্বত্বাধিকারী এ কে নাছির আহমেদ সেলিম বাংলানিউজকে বলেন, সংকলন মানেই পুরনো বই, কথাটি সঠিক নয়। সংকলনের প্রতি মানুষের আগ্রহ আছে। এবং এর বিক্রিও ভালো।

বাংলাদেশ সময়: ২০৩২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০২০
ডিএন/এইচজে 

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-02-16 20:35:36